Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৬ আসনে ইভিএমে ভোট হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের পরিকল্পনা বাস্তবায়ন করতে দ্বৈবচয়নের ভিত্তিতে ৬টি পূর্ণ সংসদীয় আসন নির্ধারন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে দু’টি আসন বেছে নেয়া হয়েছে ঢাকা সিটি করপোরেশন এলাকা থেকে একটি আসন, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকা থেকে, দুইটি আসন বাকি ১০সিটি করপোরেশন এলাকা থেকে এবং ২১টি জেলা সদর থেকে একটি আসন বেছে নেয়া হয়।
গতকাল সোমবার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন সম্মেলন কক্ষে কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে এই দৈবচয়ন প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। এ সময় ইসি সচিব হেলালুদ্দীন আহমদ ও অতিরিক্ত সচিব মুখলেছুর রহমান উপস্থিত ছিলেন। ইভিএমে ভোটগ্রহণের জন্য নির্বাচিত আসনগুলো হলো- ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম- ৯, রংপুর -৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২।
ইসি সূত্র জানায়, এই ৬টি আসন চূড়ান্ত করার আগে সারাদেশের ২৯ জেলার সিটি করপোরেশন ও জেলা সদরের ৪৮টি আসন প্রাথমিকভাবে বাছাই করা হয়। এই ৪৮টি আসন থেকে দৈবচয়নের মাধ্যমে বেছে নেয়া হয় ৬টি আসন। এই আসনগুলোতে সব কেন্দ্রে ইভিএম মেশিন ব্যবহার করে ভোট নেয়া হবে। সারাদেশের যে ৪৮টি আসন থেকে ইভিএম ব্যবহারের জন্য ৬টি আসন চ‚ড়ান্ত করা হয়েছে। সেগুলো হলো- ঠাকুরগাঁও-১, দিনাজপুর-৩, নীলফামারী-২, লালমনিরহাট-৩, রংপুর-৩, গাইবান্ধা-২, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-৩, নওগাঁ-৫, রাজশাহী-২, পাবনা-৫, কুষ্টিয়া-৩, খুলনা-২ ও ৩, সাতক্ষীরা-২, ভোলা-১, বরিশাল-৫, টাঙ্গাইল-৫, জামালপুর-৫, শেরপুর-১, ময়মনসিংহ-৪, ঢাকা-৪, ৫, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৫, ১৬, ১৭ ও ১৮, গাজীপুর-২, নরসিংদী-১ ও ২, নারায়ণগঞ্জ-৪ ও ৫, ফরিদপুর-৩, মাদারীপুর-১, সিলেট-১, কুমিল্লা-৬, ফেনী-২ এবং চট্টগ্রাম-৯, ১০ ও ১১।
আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ নভেম্বর। এরপর মনোনয়নপত্র বাছাই চলবে ২ ডিসেম্বর পর্যন্ত। ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন যোগ্য প্রার্থীরা। পরদিন ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে প্রার্থীদের মধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ