Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মন্ত্রীদের এলাকায় যাওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

সরকারের শেষ মন্ত্রিসভার বৈঠক ৩ ডিসেম্বর ১২ ডিসেম্বর ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারের মন্ত্রিসভার শেষ বৈঠক আগামী ৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এছাড়া জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’ এর পরিবর্তে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ উদযাপন করা হবে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়। মন্ত্রিসভার বৈঠকে অংশ নেওয়া নাম প্রকাশ না করার শর্তে একাধিক মন্ত্রী ইনকিলাবকে বলেন, প্রধানমন্ত্রী জানিয়েছেন আগামী ৩ ডিসেম্বর সোমবার মন্ত্রিসভার শেষ বৈঠক হবে। তফসিল অনুযায়ী, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।
ওইমন্ত্রীরা বলেন, দলীয় মনোনয়ন পাওয়া মন্ত্রিসভার সদস্যদের এলাকায় সময় দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। নৌকার বিজয় নিশ্চিত করতে সবাইকে সঙ্গে নিয়ে কাজ করার নির্দেশনা দিয়েছেন তিনি। তফসিল ঘোষণার পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানিয়েছিলেন, নির্বাচনকালীন সরকার গঠনের পরেও মন্ত্রিসভার বৈঠক অব্যাহত থাকবে। তবে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে নির্বাচনকালীন সরকার গঠন করা না হলেও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং মন্ত্রিপরিষদ সচিব বলে আসছেন, তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনকালীন সরকারের কর্মকান্ড শুরু হয়ে গেছে।
একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে গত ৬ নভেম্বর মন্ত্রিসভা থেকে টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। ওই দিন সন্ধ্যায় ধর্মমন্ত্রী মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার মন্ত্রিপরিষদ বিভাগে তাদের পদত্যাগপত্র জমা দেন। ৬ নভেম্বর পদত্যাগপত্র দিলেও তা এখনও গৃহীত না হওয়ায় এই চার মন্ত্রী সোমবারের মন্ত্রিসভা বৈঠকে উপস্থিত ছিলেন বলে মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন। কবে নাগাদ এদের পদত্যাগপত্র গৃহীত হতে পারে সে বিষয়ে কোনো তথ্য দিতে পারেননি তিনি। দত্যাগপত্র জমা দিলেও তা গ্রহণ না করা পর্যন্ত এই চারজন মন্ত্রীকে দায়িত্ব চালিয়ে যেতে গত ৭ নভেম্বর নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। এরপর থেকে তারা দাপ্তরিক কার্যক্রম চালিয়ে আসছেন।
১২ ডিসেম্বর ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ ঘোষণা
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখন থেকে প্রতিবছর ১২ ডিসেম্বর ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’ এর পরিবর্তে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ উদযাপন করা হবে। মন্ত্রিপরিষদের বৈঠকে এ সিদ্ধানন্ত হয়।
মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, এখন থেকে প্রতিবছর ১২ ডিসেম্বর ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’-এর পরিবর্তে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ উদযাপন করা হবে। বৈঠকে কোম্পানি (সংশোধন) আইন-২০১৮-এর খসড়ার নীতিগত অনুমোদন এবং বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) আইন ২০১৮-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান, কোম্পানি সংশোধন আইন ২০১৮ অনুযায়ী এখন এক ব্যক্তিই পাবলিক বা প্রাইভেট লিমিটেড কোম্পানি গঠন করতে পারবেন। কোম্পানির মেমোরেন্ডাম (স্মারক) ও আর্টিকেলস (বিধি)- এ কোম্পানির মালিকের উত্তরাধিকার বা মনোনীত ব্যক্তির সম্মতিপত্র সংযোজন করে দিতে হবে। সংশোধিত আইনের ভূমিকায় বলা হয়েছে, দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টির মাধ্যমে দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে ব্যবসা ও বিনিয়োগ সহজীকরণ, এক ব্যক্তি কোম্পানি গঠন, কোম্পানির সাধারণ পাওনাদারদের ও সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের স্বার্থ সংরক্ষণ সমীচীন ও প্রয়োজনীয়।
তিনি বলেন, সংশোধনীতে ১৯৯৪ সালের ১৮ নং আইনের ২ ধারার (১) (ট) (ই) এর শুরুতে ‘এক-ব্যক্তি কোম্পানি ব্যতীত’ শব্দগুলো সংযোজন করা হবে। এ ছাড়া ১৯৯৪ সালের ১৮ নং আইনের ২ ধারার (১) (ট) (ই) এর পর নতুন উপধারা (ঈ) সংযোজনের প্রস্তাব করা হয়েছে। বাংলাদেশে এর আগে এক ব্যাক্তির কোম্পানি গঠনের কোন বিধান ছিল না। কোম্পানি গঠনে একাধিক ব্যক্তির প্রয়োজন হত।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ২৭ নভেম্বর, ২০১৮, ৩:১৬ এএম says : 0
    এখন কেনো এলাকায় গো। কইও লগি বৈঠা লইয়া যেন যায়। মানূষ চিনতে পারবেন। এরাই লগি বৈঠা খারবারী। আর শাতকিরার তান্ডব বিডিও যেন সাতে করিয়া লইয়া যায়। জনগণ ভয়ে ভূট দিয়ে দিবে সকল জাতীয় বেঈমানদেরকে। চি চি চি। জাতীয় বেঈমান ভারত যা। বাংলাদেশের দুশমন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ