Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেটে নৌকার মাঝিরা নতুন টেনশনে

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মনোনয়ন নিয়ে মহা টেনশনের আপাতত সমাপ্তি ঘটছে বৃহত্তর সিলেট বিভাগে নৌকার প্রার্থীদের। নতুন মুখের দৌড়ঝাঁপে পুরাতনরা পড়ছিলেন বিপাকে। নীতি নির্ধারক মহলও কঠিন পরীক্ষার মুখোমুখি হয়েছিলেন প্রার্থী চূড়ান্তে। কিন্তু সকল জল্পনা কল্পনা অবসান ঘটিয়ে পুরাতনদের উপর ভরসা করেছেন নীতি নির্ধারকরা।
তৃণমূলের কোন আবদার, অভিযোগ, অনুযোগ আমলে না দিয়েই এখন বর্তমান এমপিরাই ভোট যুদ্ধে অবর্তীণ হচ্ছেন নতুন ভাবে এমপি হওয়ার খায়েসে। মনোনয়নের চিঠি পেয়েছেন বিভাগের ১৯ আসনের মধ্যে ১৫জন। সিলেটের ৬টি আসনের মধ্যে ৫টি, সুনামগঞ্জের ৫টির মধ্যে ৪টি, মৌলভীবাজারের ৪টির মধ্যে ৩টি, হবিগঞ্জের ৪টির মধ্যে ৩টি আসনে আ.লীগ প্রার্থীদের চিঠি প্রদান করা হয়েছে। বাকী ৪টি আসনে মহাজোটের লাঙ্গল নিয়ে লড়াই করবেন প্রার্থীরা। মনোনয়ন নিয়ে নীতি নির্ধারক মহলের ঘাম ঝরা শেষ হলেও এখন ঘাম ঝরানোর মাঠে মনোনয়ন প্রাপ্ত প্রার্থীরা। দলের মধ্যে চাপা অসন্তেুাষ, নতুন মুখের বিরোধীতা, সব মিলিয়ে কঠিন পরীক্ষায় এখন সেইসব প্রার্থীরা। দলের শীর্ষ পর্যায় থেকে বিদ্রোহী বা দলের প্রার্থীর বিরুদ্ধে অবস্থান না নেয়ার কঠোর নির্দেশনা থাকলেও বাস্তবে নির্দেশনার কতটুকু কার্যকর হচ্ছে তা এখন দেখার বিষয়। দীর্ঘ ১০ বছর ধরে একই এমপির নিয়ন্ত্রনে নির্বাচনী এলাকা। বঞ্চনা, অনিয়ম দুর্নীতি, দল বিরোধী নানা কার্যক্রম নিয়ে তৃণমূলে মাথাচাড়া দিয়ে উঠেছিল এমপি বিরোধী প্রতিবাদি আওয়াজ। বিগত স্থানীয় ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থীদের বিরুদ্ধে স্থানীয় এমপিদের অসহযোগিতা অভিযোগ তোলা হয়েছিল। কিন্তু কোন অভিযোগই এমপিদের বিরুদ্ধে আমলে নেয়নি নীতি নির্ধারক মহল। কিন্তু নৌকা নিয়ে নির্বাচনে হারার মনব্যাথা এখনও ভুলতে পারেনি তৃণমূলের সেইসব প্রার্থীরা। এখন সেই এমপিরাই আবার নৌকা নিয়ে ভোট যুদ্ধে। সেকারণে বিরোধীতার একটি মানসিক প্রস্তুতি নিয়ে অবস্থান করছেন দলের শক্তিশালী একটি অংশ। তাদের মতে, এই এমপিরা আগামীতেও দলীয় প্রার্থীদের বিরোধীতায় লিপ্ত হবে। সেকারণে নানা হিসেব নিকাশের মধ্যে গোটা নির্বাচন পার করতে হবে নৌকার প্রার্থীদের।
নেতাকর্মীরা প্রত্যাশা করেছিলেন নিরপেক্ষ জরিপের মধ্যে দিয়ে তুলনামূলক গ্রহণযোগ্য নতুন মুখকে দলীয় মনোনয়ন দিবে দল। কিন্তু যেই সেই প্রার্থী আবার সামনে। এখন শ্যাম রাখি না কূল রাখি অবস্থায় দলীয় নেতাকর্মীরা। দল পুরাতনেদের উপর ভরসা করলেও তৃণমূলের ভরসায় পড়ছেন না মনোনয়ন প্রাপ্তরা। তাই ভোট যুদ্ধে কঠিন পরীক্ষায় এখন নৌকার ভোট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ