Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ছিনতাইয়ের অভিযোগে জাবি ছাত্রলীগ কর্মীসহ ৫ বহিষ্কার

তিনজনকে আজীবন, দুই জনকে দুই বছর

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ক্যাম্পাসের অভ্যন্তরে ছিনতাই করার সময় হাতেনাতে ধরা খাওয়ার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কর্মীসহ ৫ শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার সন্ধ্যায় এক জরুরী সিন্ডিকেট সভায় এ বহিষ্কারাদেশ দেয়া হয়। এর আগে বিকালে শৃঙ্খলা কমিটির সভায় তাদের বহিষ্কারের সুপারিশ করে। বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছে রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, ‘তিনজনকে আজীবন এবং দুইজনকে দুই বছরের জন্য বহিষ্কার ও ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষনা করা হয়েছে। তারা শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবে না এবং হলে অবস্থান করতে পারবে না। তবে তাদেরকে ক্যাম্পাসে পূনরায় দেখা গেলে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে ব্যবস্থ্য নেওয়া হবে।’
বহিষ্কৃতদের মধ্যে লোক প্রশাসন বিভাগের ইয়া রাফিউ শিকদার, মুস্তাফিজুর রহমান ও সোহেল রানাকে আজীবন বহিষ্কার করা হয়েছে। এরা শহীদ রফিক জব্বার হলের আবাসিক শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের রাজনীতির সাথে সংশ্লিষ্ট। অপরদিকে বাংলা বিভাগের আসিফ আহমেদ ও সজিব কাজীকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত সবাই প্রথম বর্ষের (৪৭ব্যাচ) শিক্ষার্থী। একই সাথে বহিষ্কৃতদের হলের সিট বাতিল করেছে সিন্ডিকেট।
আজীবন বহিষ্কৃত তিনজনের বিরুদ্ধে এর আগেও ছিনতাই, সাংবাদিক মারধর ও ছাত্রী লাঞ্ছনার অভিযোগ রয়েছে। সর্বশেষ রবিবার বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন এলাকায় সান্ধকালী কোর্সের এক শিক্ষার্থী ও তার বান্ধবীর কাছ থেকে ছিনতাইয়ের চেষ্টা চালায় তারা। পরে শাখা ছাত্রলীগের সিনিয়র কয়েকজন নেতা-কর্মী এসে তাদেরকে আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে সোপর্দ করে।
শাখা ছাত্রলীগের সভাপতি মো জুয়েল রানা বলেন, বহিষ্কৃতরা ছাত্রলীগের কেউ না। আর অপরাধি যেই হোক না কেন- তাকে অবশ্যই শাস্তির দাবি করবে ছাত্রলীগ। এজন্য আমরাই তাদেরকে (বহিষ্কৃতদের) আটক করে বিচারের দাবি জানিয়ে প্রশাসনের কাছে সোপর্দ করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

২১ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ