Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিক্রমাসিংহেকে জীবনেও নিয়োগ দেব না: সিরিসেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ৩:৫০ পিএম

শ্রীলঙ্কার বরখাস্ত প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহেকে স্বপদে পুনর্বহালে অসম্মতি জানিয়েছেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। রোববার তিনি বলেন, বিক্রমাসিংহে যদি সংসদে তার পক্ষে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতেও পারেন, তাহলেও তাকে প্রধানমন্ত্রী পদে আনা হবে না। খবর রয়টার্স।
শ্রীলঙ্কার সংবিধান অনুযায়ী সিরিসেনা এমন কাউকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে পারবেন যার সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যের সমর্থন আছে। এটা স্পষ্ট নয় যে ঠিক কোন ক্ষমতা বলে তিনি বিক্রমাসিংহেকে বরখাস্ত করে রেখেছেন।
সিরিসেনা বলেন, ‘আমি জীবনেও বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেবো না। আমি তাদের বলেছি, যদি তারা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতেও পারে তাহলেও যেন তারা প্রধানমন্ত্রী হিসেবে বিক্রমাসিংহের নাম প্রস্তাব না করে। কারণ আমি তাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেবো না।’
সিরিসেনা গত ২৬ অক্টোবর রানিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করেন এবং সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। কিন্তু তার এ সিদ্ধান্ত চ্যালেঞ্জের মুখে পড়ে।
সিরিসেনা বলেন, তিনি যে বিক্রমাসিংহের দল থেকে যে কাউকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দিতে রাজি। তবে বিক্রমাসিংহে ও সাবকে সেনাপ্রধান সারাথ ফনসেকাকে তিনি গ্রহণ করবেন না। বিক্রমাসিংহের সরকারে ফনসেকা মন্ত্রী ছিলেন। সিরিসেনার এই দাবির প্রতি কোনও সাড়া পাওয়া যায়নি বিক্রমাসিংহের দলের পক্ষ থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ