Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিষ্কার বোল্ড আউট যেসব হেভিওয়েট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম | আপডেট : ১:১০ এএম, ২৬ নভেম্বর, ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন দৌড়ে বাদ পড়েছেন আওয়ামী লীগের চার হেভিওয়েট নেতা। তারা হলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবীর নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং দলটির অপর সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক।
জাহাঙ্গীর কবীর নানকের আসন ছিল ঢাকা-১৩। এ আসনে মনোনয়ন পেয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান। দলীয় মনোনয়ন বঞ্চিত হয়েছেন ফরিদপুর-১ আসনের বর্তমান সংসদ সদস্য ও দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান। এ আসনে মনোনয়ন পেয়েছেন রূপালী ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মঞ্জুর হোসেন বুলবুল।
মাদারীপুর-৩ আসনে দলীয় মনোনয়ন পাননি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। এ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন দলটির দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ।
শরীয়তপুর-১ আসনে দলীয় মনোনয়ন পাননি আওয়ামী লীগের অপর সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দলটির কেন্দ্রীয় কাযনির্বাহী কমিটির সদস্য মো. ইকবাল হোসেন অপু।
নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল ও জাতীয় পার্টি মহাজোট করে নির্বাচনে অংশ নিয়েছিল। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ছিল ২৬৪ জন, জাতীয় পার্টি প্রার্থী দিয়েছিল ৪৯টি আসনে। আওয়ামী লীগ জিতেছিল ২৩০টি আসনে, জাতীয় পার্টি ২৭টিতে।
এবার মনোনয়ন পাননি টাঙ্গাইল-৩ আসনের আমানুর রহমান খান রানা। এই আসনে মনোনয়ন পেয়েছেন তার বাবা আতাউর রহমান খান। কক্সবাজার-৪ আসনে আব্দুর রহমান বদির স্থানে মনোনয়ন পেয়েছেন তার স্ত্রী শাহিনা আক্তার চোধুরী।
বাগেরহাট-২ মীর শওকত আলী বাদশার স্থানে মনোনয়ন পাননি। এ আসনে নতুন মুখ শেখ সারহান নাসের তন্ময়। খুলনা-২ আসনে মুহাম্মদ মিজানুর রহমানের স্থানে শেখ সালাহউদ্দিন জুয়েল। খুলনা-৬ আসনে বাদ পড়েছেন শেখ মো. নূরুল হক। এখানে নতুন মুখ আকতারুজ্জামান বাবু। যশোর-৫ এ অ্যাডভোকেট মনিরুল ইসলামের স্থানে এসছেন স্বপন ভট্টাচার্য।
চাঁপাইনবাবগঞ্জ ১ (শিবগঞ্জ) আসনে জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল ও চাঁপাইনবাবগঞ্জ ২ আসনে সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ- সভাপতি মু. জিয়াউর রহমান। এ আসন দুটিতে বঞ্চিত হয়েছেন চাঁপাইনবাগঞ্জ ১ এ গোলাম রাব্বানী ও চাঁপাইনবাবগঞ্জ ২ এ গোলাম মোস্তফা। বাদ পড়েছেন নেত্রকোনা-২ আসনের এমপি ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়। এ আসনে মনোনয়ন পেয়েছেন আশরাফ আলী খান খসরু, নেত্রকোনা-৩ আসনে অসীশ কুমার উকিলের কারণে বাদ পড়েছেন ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু। ঝিনাইদহ-৩ আসনে মনোনয়ন পেয়েছেন শফিকুল আজম খান চঞ্চল। এখানে গতবার আওয়ামী লীগ নেতা নবী নেওয়াজ বিজয়ী হয়েছিলেন। এবার তাকে বাদ দেয়া হয়েছে।



 

Show all comments
  • মানিক ২৬ নভেম্বর, ২০১৮, ৩:২৪ এএম says : 0
    ভাগ্যের লিখন না যায় খন্ডন।
    Total Reply(1) Reply
    • রাব্বি ২৬ নভেম্বর, ২০১৮, ৩:২৫ এএম says : 4
      ভাই আমার কাছে মনে হচ্ছে এটা ভাগ্যের জন্য নয়, এটা তাদের ক্ষমতায় থাকাকালীন কাজের ফসল
  • মো: আল মামুন ২৬ নভেম্বর, ২০১৮, ৭:০০ এএম says : 0
    আরও কিছু বির্তকিতদের বাদ দিলে সবাই সাবধানে জনসেবা করত।দুর্নীতি কম হত
    Total Reply(1) Reply
    • Adil ২৬ নভেম্বর, ২০১৮, ৪:৩৬ পিএম says : 4
      Right
  • রুবেল ২৬ নভেম্বর, ২০১৮, ৪:৫৯ পিএম says : 0
    Right decision.
    Total Reply(0) Reply
  • Mohammad Shah Alam ২৬ নভেম্বর, ২০১৮, ৫:০০ পিএম says : 0
    জয় বাদ পড়ায় অনেক ভালো হয়েছে। সে অনেক দাম্ভিকতা দেখায়ছে। এবার নাও ঠেলা।
    Total Reply(0) Reply
  • Monir ২৬ নভেম্বর, ২০১৮, ৫:০১ পিএম says : 0
    বুঝা যাচ্ছে আওয়ামীলীগ জেতারজন্য সর্বাত্মোক চেষ্টা করছে। বিতর্কিত মুক্ত হচ্ছে।
    Total Reply(0) Reply
  • অর্ণব ২৬ নভেম্বর, ২০১৮, ৫:০২ পিএম says : 0
    খুব ভালো সিদ্ধান্ত
    Total Reply(0) Reply
  • Habib Rahman ২৬ নভেম্বর, ২০১৮, ১১:৫২ পিএম says : 0
    Hmmm .
    Total Reply(0) Reply
  • Fahim khan ২৮ নভেম্বর, ২০১৮, ১:৫৪ পিএম says : 0
    বাগেরহাট-২ আসনে শওকত আলী বাদশাহই উপযুক্ত ব্যক্তি ছিলেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ