Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রেক্সিট চুক্তি অনুমোদন করল ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ৪:১৮ পিএম

ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার চুক্তি অনুমোদন করেছে বাকি ২৭ টি সদস্য দেশ। রোববার ব্রাসেলসে এ বিষয়ে অনুষ্ঠিত বৈঠকে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো সম্মিলিতভাবে এই চুক্তি অনুমোদন করে। খবর আল-জাজিরা।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক জানিয়েছেন, ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের নেতারা ব্রেক্সিট ইস্যুতে দু’টি গুরুত্বপূর্ণ বিষয় অনুমোদন করেছে। সেগুলো হল, ১. রাজনৈতিক ঘোষণা। ব্রেক্সিট পরবর্তীতে বৃটেন ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সম্পর্ক কেমন হবে তা নির্ধারণ করা থাকবে এতে। বৃটেন ও ইইউয়ের মধ্যে ব্যবসা ও নিরাপত্তা কিভাবে কাজ করবে তাও উল্লেখ করা হবে এতে। ২. ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রত্যাহারের চুক্তি।

এর আগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে বলেছেন, তার চুক্তি বৃটেনের উজ্বল ভবিষ্যত নিশ্চিত করবে। এ ছাড়া আগামী বছর তার দেশ ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে গেলে তা হবে পুরো দেশের জন্য এক নতুন যুগ ও পুনরুজ্জীবন।

ইউরোপীয় ইউনিয়নে ব্রেক্সিট চুক্তি অনুমোদন হলেও এ চুক্তি বৃটিশ পার্লামেন্টে পাস হতে হবে। কিন্তু সেখানে সমস্যা রয়ে গেছে। কারণ, প্রধানমন্ত্রী তেরেসা মে’র রক্ষণশীল দলের এমপি সহ অনেক এমপি এ ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ভোট দেবেন বলে জানিয়ে দিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ