Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তাইওয়ানে সমকামী বিয়ে ভোটারদের প্রত্যাখ্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ৩:১০ পিএম

তাইওয়ানে গণভোটে সমকামী বিয়ে প্রত্যাখ্যান করেছে ভোটাররা। ফলে দেশটিতে বৈধতা পেল না সমকামী বিয়ে। দেশটির সর্বোচ্চ আদালত ২০১৭ সালের মার্চে সমকামী বিয়ের পক্ষে রায় দিয়েছিল। কিন্তু গণভোটে তা বিপক্ষে অবস্থান নিয়েছে তাওয়ানের ভোটাররা। খবর বিবিসি।
২০১৭ সালের মে মাসে তাইওয়ানের সর্বোচ্চ আদালত সমলিঙ্গের বিয়ের বৈধতা দিয়েছিল। এশিয়ার মধ্যে প্রথম দেশ হিসেবে এই বৈধতা দেওয়া হয়েছিল। আদালত রায়ে জানিয়েছিল, এই রায় দুই বছরের মধ্যে বাস্তবায়ন করতে হবে। কিন্তু রক্ষণশীলদের বিরোধিতার মুখে সরকার খুব বেশি অগ্রগতি করতে পারেনি।
সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, দেশটির ৭৭ শতাংশ মানুষ নারী ও পুরুষের মধ্যে বিয়ের ধারণার পক্ষেই অবস্থান করছে। শনিবারের ভোটের ফলাফলও এই জরিপের সঙ্গে মিলে গেছে। অর্থাৎ দেশের অধিকাংশ মানুষই সমকামী বিয়ের বিপক্ষে। এই গণভোটের মাধ্যমে সমলিঙ্গের লোকজনকে আইনি সুরক্ষা দেয়া হতে পারে। তবে তারা বিয়ের অনুমতি পাবেন না বলেই ধারণা করা হচ্ছে।
রক্ষণশীল দলগুলো বলছে, তাইওয়ানের সিভিল কোড অনুযায়ী নারী এবং পুরুষের মধ্যে বিয়ের বিষয়টি অপরিবর্তিত থাকতে হবে। অপরদিকে, এলজিবিটি কর্মীরা সমলিঙ্গের বিয়ের অধিকার চাচ্ছিল।
শনিবার তাইওয়ানের স্থানীয় নির্বাচনও অনুষ্ঠিত হয়। এতে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) পরাজিত হয়। এর ফলে দলটির নেতার দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ