Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে দুটি সন্ত্রাসী হামলায় নিহত ৩২

ইসলামাবাদ-বেইজিং সহযোগিতা বন্ধে চীনা কনস্যুলেটে হামলা : ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

করাচিতে চীনা কনস্যুলেট ভবন লক্ষ্য করে চালানো এক সন্ত্রাসী হামলার ঘটনায় গোলাগুলিতে ২ জন পুলিশ ও ৩ সন্ত্রাসীসহ ৭ জন নিহত ও একজন আহত হয়েছেন। গতকাল শুক্রবার সকালে পাকিস্তানের প্রধান বাণিজ্য নগরীর ক্লিফট ব্লক ৪-এ ঘটনা ঘটে। এদিকে, ওরাকজাই জেলার কালায়া বাজার এলাকায় এক বিস্ফোরণের ঘটনায় অন্তত ২৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ৩৫ জন।
খবরে বলা হয়, সকাল সাড়ে ৯টার দিকে ৩ ব্যক্তি গুলি ছুঁড়ে চীনা কনস্যুলেটে ঢোকার চেষ্টা করে। কনস্যুলেটের বাইরে চেক পোস্টে মোতায়েন নিরাপত্তা রক্ষীরা তাদের থামাতে পাল্টা গুলি ছোঁড়ে। এ সময় ২ জন পুলিশ নিহত ও একজন আহত হয়। অন্যদিকে ৩ জন হামলাকারীর সবাই নিহত হয়েছে। একটি সূত্র ২ জন বেসামরিক ব্যক্তিরও নিহত হওয়ার কথা জানিয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা ৭-এ পৌঁছেছে। বেসামরিক ব্যক্তিরা পিতা-পুত্র এবং তারা চীনা ভিসা পাওয়ার আবেদন করতে কনস্যুলেটে এসেছিলেন।
করাচির পুলিশ প্রধান ড. আমির শেখ সাংবাদিকদের জানান, ৩ জন আত্মঘাতী বোমা হামলাকারী কনস্যুলেট কম্পাউন্ডে প্রবেশের চেষ্টা করে। কিন্তু প্রবেশের আগেই তাদের সবাই নিহত হয়। তারা কনস্যুলেটের ভিসা সেকশনে ঢোকার চেষ্টা করেছিল। তিনি বলেন, হামলাকারীরা যে গাড়িতে করে এসেছিল তা বিস্ফোরক বোঝাই ছিল। পুলিশ জানায়, সন্ত্রাসীদের নিকট থেকে ৯টি হাতবোমা, কালাশনিকভ রাইফেলের গুলি ও ম্যাগাজিন এবং বিস্ফোরক পাওয়া গেছে। তাদের কাছে খাবার ও ওষুধও ছিল।
এ হামলার তীব্র নিন্দা জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তান ও চীনের মধ্যে অর্থনৈতিক ও কৌশলগত যে সহযোগিতা রয়েছে তা নষ্ট করতেই এ হামলা চালানো হয়েছে। তিনি বলেন, এটি একটি ষড়যন্ত্র। তবে এ ধরনের ষড়যন্ত্র দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না। একইসঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী হামলার তীব্র নিন্দা জানিয়ে ঘটনার পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন। পাকিস্তানের দুই প্রতিবেশী চীন ও ভারতও এই সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছে।
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এ ঘটনাকে একটি কাপুরুষোচিত কাজ বলে তীব্র নিন্দা এবং পুলিশ ও রেঞ্জারদের যথোচিত পদক্ষেপের প্রশংসা করেন। তিনি বলেন, হামলার ঘটনার পর কনস্যুলেটের সকল স্টাফ সদস্য নিরাপদ রয়েছেন। এ সময় কনস্যুলেটের অভ্যন্তরে ২১ জন কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। তাদের কারো কোনো ক্ষতি হয়নি।
এদিকে, পৃথক আরেকটি ঘটনায় পাকিস্তানের ওরাকজাই জেলার কালায়া বাজার এলাকায় এক বিস্ফোরণের ঘটনায় অন্তত ২৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৩৫ জন। পাকিস্তানের মানবাধিকারবিষয়ক মন্ত্রী শিরীন মাজারি হতাহতের এ সংখ্যা জানিয়েছেন। তবে এখন পর্যন্ত বিস্ফোরণের ধরন কী ছিল তা নিশ্চিত হওয়া যায়নি।
ডনের প্রতিবেদন থেকে জানা গেছে, গতকাল শুক্রবার ইমামবারগাহ এলাকার কাছে বিস্ফোরণ হয়। এ ঘটনায় আহতদেরকে কোহাটের কেডিএ টিচিং হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে ডন নিউজ টিভি জানিয়েছে, বিস্ফোরণের এলাকায় তল্লাশি অভিযান চালানো হচ্ছে।
খাইবার পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রী মেহমুদ খান হামলার নিন্দা জানিয়েছেন। বলেছেন, ‘প্রদেশকে শান্তিপূর্ণ দেখতে শত্রুদের ভালো লাগে না।’ সূত্র : আল-জাজিরা, পার্স টুডে, টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ