Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তান সফরে যেতে পারেন ট্রাম্প

জিও নিউজ : | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান সফরে যেতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন। আফগানিস্তান হচ্ছে সেই দেশ যেখানে যুক্তরাষ্ট্র তার ইতিহাসের দীর্ঘতম যুদ্ধে জড়িয়ে পড়েছে। থ্যাংকস গিভিং ডে উপলক্ষে গত বৃহস্পতিবার টেলিকনফারেন্সে আফগানিস্তানে অবস্থানরত মার্কিন সৈন্যদের প্রতি দেয়া বার্তায় ট্রাম্প মার্কিন বিমান বাহিনীর এক জেনারেলকে বলেন যে, আপনার যুক্তরাষ্ট্রে ফেরা দেখতে চাই। অথবা হতে পারে যে, তার আগেই সেখানে আপনার সাথে আমার দেখা হবে। আপনি কখনোই জানবেন না যে, কী হতে যাচ্ছে।
সাম্প্রতিক মার্কিন কমান্ডার-ইন-চিফরা যুদ্ধক্ষেত্রগুলোতে নিয়মিত পরিদর্শন করেন। কিন্তু ট্রাম্প তা না করায় সমালোচনার মুখে পড়েছেন। তবে তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ডিসেম্বরে আফগানিস্তানে বাগরাম বিমান ঘাঁটিতে সৈন্যদের সাথে আকস্মিক দেখা করেন। তার আগে মার্কিন সৈন্যদের দেখতে বারাক ওবামা একবার ইরাক ও দু’বার আফগানিস্তানে যান। অন্যদিকে জর্জ বুশ তার মেয়াদকালে চারবার ইরাক ও দু’বার আফগানিস্তানে সৈন্যদের দেখতে গিয়েছিলেন।
তিনি কোনো যুদ্ধ এলাকা সফরে যাবেন কিনা একজন সাংবাদিক তা জানতে চাইলে ট্রাম্প বলেন, সময় মত আমরা অত্যন্ত আগ্রহব্যঞ্জক কিছু করব। কখন এ সফর হবে জিজ্ঞেস করলে তিনি বলেন, আমি জানি, কিন্তু তা বলতে পারব না।
সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফস বা প্রেসিডেন্টগণ কোনো যুদ্ধ এলাকা সফর করলে তা অত্যন্ত গোপনীয়তার মধ্যে করেন। সাধারণত তিনি সেখানে পৌঁছনোর পর বা ফিরে আসার পরই তা জানানো হয়। বুধবার জিম ম্যাটিসের কাছে সাংবাদিকরা জানতে চান যে, ট্রাম্পের যুদ্ধ এলাকা সফর করা উচিত কিনা। জবাবে ম্যাটিস বলেন, প্রেসিডেন্ট হচ্ছেন কমান্ডার ইন চিফ। তিনিই সিদ্ধান্ত নেবেন কোথায় তার যাওয়া দরকার। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ১৪ হাজার সৈন্য রয়েছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ