Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচন করতে পারছেন না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

সোনালী ব্যাংক থেকে দশন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজের ২৭ কোটি টাকা ঋণ পুনঃতফসিলের সবশেষ সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এই আদেশ দেন। ফলে আ স ম ফিরোজ এখন ঋণখেলাপি বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী। তাই তিনি আপাতত আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না।
মেসার্স পটুয়াখালী জুট মিলের ঋণ বারবার পুনঃতফসিল করার ক্ষেত্রে আইনি বাধ্যবাধকতা মানতে সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। চার সপ্তাহের মধ্যে সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও এম মাইনুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।
পরে আইনজীবী এম মাইনুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং নিয়ন্ত্রণ ও নীতি বিভাগ এর ১৫তম সার্কুলার অনুযায়ী, ঋণ তিন বারের বেশি পুনঃতফসিল করা যায় না। কিন্তু মেসার্স পটুয়াখালী জুট মিলস লিমিটেডের নামে আ স ম ফিরোজের নেয়া ঋণ সোনালী ব্যাংক ১৯৯৪ সাল থেকে এবছর পর্যন্ত মোট নয় বার রিসিডিউল করেছে। সর্বশেষ নয় বারের মতো রিসিডিউল দেয়। পরে বাংলাদেশ ব্যাংক এটির অনুমোদনও দেন। বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকের এ সিদ্ধান্তটিই স্থগিত করে দিয়ে রুল জারি করেছে হাইকোর্ট।
এ আদেশের ফলে আ ফ ম ফিরোজ এখন ঋণ খেলাপি। আর আইন অনুযায়ী ঋণ খেলাপি ব্যক্তি তো নির্বাচনে অংশ নিতে পারেন না। তাই তিনিও এবারের নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানান আইনজীবী এম মাইনুল ইসলাম। এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পটুয়াখালীর বাউফল পৌরসভার মেয়র জিয়াউল হক রিটটি দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে আদালত রুলসহ আদেশ দেন।



 

Show all comments
  • শওকত আকবর ২৩ নভেম্বর, ২০১৮, ৩:৫৭ পিএম says : 0
    ঋন খেলাপী যে হোক যে দলের হোক কেউ যেনো পার পেয়ে না যায়|||
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ