Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পরমাণু অস্ত্র ব্যবহার আইনে পরিবর্তন চায় রুশ সংসদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৮, ৭:২২ পিএম

পরমাণু অস্ত্র ব্যবহারের আইনে পরিবর্তনে রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সংসদ সদস্যরা। বৃহস্পতিবার রুশ সংসদের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক কমিটি একটি প্রস্তাব গ্রহণের মাধ্যমে এ আহ্বান জানায়।

রুশ বার্তা সংস্থা রিয়া বলছে, এতে সংসদ সদস্যরা পরমাণু অস্ত্র ব্যবহারের আইন পরিবর্তন এবং রাশিয়ার বিরুদ্ধে হাইপারসনিক ও অন্যান্য কৌশলগত অস্ত্র ব্যবহারের জবাবে সিদ্ধান্ত নেয়ার জন্য আইনের প্রয়োজনীয় সংস্কারের আহ্বান জানান।

এদিকে এই এ প্রস্তাবের বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের অন্যতম মুখপাত্র জনি মাইকেল কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি বলেন, “অন্য একটি দেশের প্রস্তাবিত আইন সম্পর্কে আমরা কোনো মন্তব্য করি না।” 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মাসে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস বা আইএনএফ চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছেন। ধারণা করা হচ্ছে- এর জবাবে রুশ সংসদ পরমাণু অস্ত্র ব্যবহার সংক্রান্ত আইনের পরিবর্তন চাইছে। গত সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ নতুন করে পরমাণু অস্ত্র প্রতিযোগিতায় জড়াবে না তবে মার্কিন পদক্ষেপকে বিনা জবাবে ছেড়ে দেয়া হবে না। সূত্র: রেডিও তেহরান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশ সংসদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ