Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারের উপকূলে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ৭:২৮ পিএম

ইয়াঙ্গুন উপকূলে একটি নৌকা থেকে শতাধিক আরোহীকে গ্রেফতার করেছে মিয়ানমারের অভিবাসন কর্তৃপক্ষ। তাদেরকে রাখাইনের রোহিঙ্গা মুসলিম বলে সন্দেহ কো হচ্ছে। ধারণা করা হচ্ছে, সাগরপথে ঝুঁকি নিয়ে অন্যদেশে পাড়ি দেওয়ার চেষ্টা করছিলো তারা। এ ব্যাপারে তদন্ত করছে মিয়ানমার পুলিশ। খবর আল জাজিরা।
মিয়ানমারে নাগরিকত্বহীন অসহায় রোহিঙ্গাদের কেউ কেউ সাগরপথে থাইল্যান্ড ও মালয়েশিয়ায় পাড়ি দেওয়ার চেষ্টা করে থাকে। বিশেষ করে নভেম্বর থেকে মার্চ পর্যন্ত শুষ্ক মৌসুমে সাগর যখন শান্ত থাকে তখন তারা নৌকায় করে এসব দেশে যাওয়ার চেষ্টা করে। অনেকসময় মানবপাচারকারীদের খপ্পরে পড়তে হয় তাদের। গত সপ্তাহে মিয়ানমারের কর্মকর্তা ও ত্রাণকর্মীরা জানিয়েছেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে রোহিঙ্গাদের নৌকায় করে মালয়েশিয়ায় পাড়ি দেওয়ার চেষ্টা করতে দেখা গেছে।
১৬ নভেম্বর শুক্রবার সকালে মিয়ানমারের ইয়াঙ্গুন শহরের প্রায় ৩০ কিলোমিটার দক্ষিণের এলাকায় একটি নৌকা আটকে দেয় দেশটির অভিবাসন কর্তৃপক্ষ। নৌকাটিতে ১০৬ জন আরোহী ছিল। কিয়াউকতান এলাকার অভিবাসন কর্মকর্তা কিয়াউ হটে বলেন, ‘সম্ভবত তারা রাখাইন থেকে এসেছে।’ রোহিঙ্গাদেরকে বরাবরের মতোই বাঙালি সম্বোধন করে তিনি বলেন, ‘সম্ভবত তারা রাখাইনের বাঙালি।’
পার্লামেন্টের নিম্নকক্ষে মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির সদস্য আয়ে মিয়া মিয়া মিও ফেসবুকে একটি নৌকার ছবি দিয়েছেন। সেখানে নারী, পুরুষ ও শিশুদের দেখা যাচ্ছে। মিয়া মিও জানান, নৌকায় ৫০ জন পুরুষ, ৩১ জন নারী ও ২৫ জন শিশু রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা গ্রেফতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ