Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসিয়া বিবিকে আশ্রয় দেবে কানাডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ৪:৪১ পিএম

কানাডা ব্লাসফেমির অভিযোগ থেকে সম্প্রতি মুক্তি পাওয়া আসিয়া বিবিকে আশ্রয় দেয়ার জন্য পাকিস্তানের সঙ্গে আলোচনা করছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ কথা জানান। খবর বিবিসি।
পাকিস্তানের সুপ্রিম কোর্ট সম্প্রতি তাকে মুক্তির আদেশ দেয়। তার আগে আট বছর কারাগারে কাটিয়েছেন মৃত্যুদণ্ড পাওয়া আসিয়া বিবি। আদালত তার অব্যাহতির আদেশ দেওয়ার পর পাকিস্তানে সহিংস বিক্ষোভ শুরু করে ইসলামপন্থীরা।
ট্রুডো বলেন, তার সরকার আসিয়া বিবিকে কানাডায় নিয়ে আসতে ও আশ্রয় দিতে চায়।
প্যারিসে একটি কনফারেন্স চলার সময় ট্রুডো বলেন, সেখানে (পাকিস্তানে) অনেক স্পর্শকাতর বিষয় রয়েছে, যে কারণে এ বিষয়ে আমি বেশি কিছু বলতে চাই না। তবে আমি মনে করিয়ে দিতে চাই, কানাডা একটি আন্তরিক দেশ।’
আসিয়া বিবির স্বামী বলেছেন, ‘তাদের পরিবার এখন বিপদে আছে। তিনি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র বা কানাডায় আশ্রয় প্রার্থনা করেছেন।’
উল্লেখ্য, প্রতিবেশীদের সঙ্গে বাদানুবাদের সময় হযরত মোহাম্মদকে (সা.) অপমান করার অভিযোগে আসিয়া বিবিকে ২০১০ সালে মৃত্যুদন্ড দেয়া হয়। তার প্রকৃত নাম আসিয়া নরিন। পাকিস্তানের ব্লাসফেমি আইনে কোনো অমুসলিম নারী হিসাবে প্রথম দণ্ডিত হন পাঁচ সন্তানের মা আসিয়া বিবি।
হত্যার হুমকি পাওয়ার পর আসিয়া বিবির আইনজীবী, সাইফুল মুলুককে অস্থায়ী শরণার্থী আশ্রয় দিয়েছে নেদারল্যান্ডস।
এদিকে বেশ কয়েকটি দেশ তাকে আশ্রয় দেবে বলে ধারণা করা হচ্ছিল। আসিয়া বিবিকে আশ্রয় দেয়ার এ সিদ্ধান্তে কানাডার বিরোধী রক্ষণশীল পার্টিরও সমর্থন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসিয়া বিবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ