Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এলএনজি সচলের প্রচেষ্টা

এক সপ্তাহে ভাল্বের ত্রুটি সারানোর আশা

শফিউল আলম | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) সাব-মেরিন পাইপলাইনের হাইড্রোলিক ভাল্বের ত্রুটি সারানোর প্রচেষ্টা চলছে। গতকাল (সোমবার) ডুবুরীদের সহায়তায় বিদেশী প্রকৌশলীগণ পুরোদমে কাজ করেছেন। তবে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘গাজা’র প্রভাবে সমুদ্র উত্তাল এবং এ কারণে ২ নম্বর সতর্ক সঙ্কেত থাকায় প্রবল ঢেউয়ের মধ্যে গত দুদিনে কাজ ব্যাহত হয়। সিঙ্গাপুর থেকে আসা এক্সিলারেট এনার্জি কোম্পানির প্রকৌশলীগণ এলএনজি পাইপলাইনের গোড়াতে সমুদ্র তলদেশে (সাব-মেরিন অংশে) গ্যাসের সঞ্চালক যে হাইড্রোলিক ভাল্ব বিকল বা অকার্যকর হয়ে পড়ে তা চিহ্নিত করেছেন।
কক্সবাজারের মহেশখালী দ্বীপের মাতারবাড়ী সংলগ্ন এলএনজি টার্মিনাল এবং রি-গ্যাসিফিকেশন ইউনিটের সাথে সংযোগকারী ও সঞ্চালক ভাল্বের এই ত্রুটিযুক্ত অংশের অবস্থান সমুদ্রের প্রায় ৪০ মিটার গভীরে। তবে ভাল্ব অকার্যকর হওয়ার কারণ এখনো স্পষ্ট নয়। জোয়ার-ভাটার সময়সূচির সাথে সঙ্গতি রেখে প্রতিদিন ৪ থেকে সর্বোচ্চ ৭ ঘণ্টা ধরে ডুবুরি দলের সাহায্যে প্রকৌশলীগণ কাজ করতে সক্ষম হলে সর্বোচ্চ এক সপ্তাহের মধ্যে হাইড্রোলিক ভাল্বের ত্রুটি-বিচ্যুতি মেরামত এবং গ্যাস সরবরাহ পুনরায় সচলের ব্যাপারে আশাবাদী পেট্রোবাংবাংলার আওতাধীন রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির (আরপিজিসিএল) সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।
জানা গেছে, গতকালও সাগর অশান্ত থাকায় তীব্র স্রোতের মধ্যে ডুবুরিগণ একটানা দীর্ঘ সময় ধরে ত্রুটিপূর্ণ স্থানে মেরামত কাজকর্ম করতে বেগ পেয়েছেন। আজও (মঙ্গলবার) সমুদ্রের তলদেশে কাজ অব্যাহত থাকবে। আগামী ১৫ নভেম্বর নাগাদ ত্রুটি সারানোর ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি আশা করছেন কর্মরত দেশী ও বিদেশী বিশেষজ্ঞ দল। সবকিছু ঠিকঠাক করা সম্ভব হলে আগামী ১৫ তারিখ অথবা আরও দুই চারদিন পরেও মেরামত সম্পন্ন করে এলএনজি উৎসের গ্যাসের সরবরাহ আগের মতো স্বাভাবিক হতে পারে।
তবে সবকিছু নির্ভর করছে সাগরে বৈরী আবহাওয়ার মধ্যে তলদেশে (সাব-মেরিন পাইপলাইন) হাইড্রোলিক ভাল্বের মেরামতের মতো দুরূহ কাজ এবং পরবর্তী সময়ে আর কোনো ত্রুটি-বিচ্যুতি কিংবা যান্ত্রিক সমস্যা ‘যদি’ দেখা না দেয়। সেক্ষেত্রে ত্রুটি ও কারিগরি সমস্যা সারানোর বিষয়টি ঝুলে যেতে পারে।
মাতারবাড়ী সংলগ্ন এলএনজি টার্মিনালে যুক্ত পাইপলাইনে ভাল্বে ত্রুটির কারণে গত ৩ নভেম্বর থেকে গ্যাস সরবরাহ সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এরফলে কাতার থেকে এলএনজির পরবর্তী নিয়মিত আমদানি চালানবাহী আরেকটি জাহাজের বাংলাদেশে যাত্রা সূচি বাতিল করা হয়েছে। কাতারের রাসগ্যাস কোম্পানির মাধ্যমে উক্ত জাহাজযোগে এক লাখ ৪০ হাজার ঘনমিটার এলএনজি আমদানির প্রক্রিয়ায় ছিল। কারিগরি ত্রুটি সারানোরও ওপর নির্ভর করছে জাহাজটির পরবর্তী সিডিউল নিয়ে কাতার থেকে মাতারবাড়ী আগমনের বিষয়টি।
গত ৩ নভেম্বর থেকে এলএনজি সরবরাহ বন্ধ থাকায় বৃহত্তর চট্টগ্রামের শিল্প কারখানা বিশেষ করে রফতানিমুখী দুইশতাধিক ভারী ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানে উৎপাদনে ধস অব্যাহত রয়েছে। কোনো কোনো শিল্প বন্ধ রয়েছে। গার্মেন্টস, নিটওয়্যার ও কম্পোজিট টেক্সটাইল শিল্প, সার কারখানা, সিএনজি স্টেশন, আবাসন, ভোজ্যতেল, স্টিল অ্যান্ড রি-রোলিং শিল্প খাতে সবচেয়ে বেশী আর্থিক ক্ষতি হচ্ছে। তাছাড়া অনেক জায়গায় গ্যাসের অভাবে ঘরে ঘরে রান্নাবান্না নিয়ে মানুষের ভোগান্তির শেষ নেই।
গত ১৮ আগস্ট বাণিজ্যিক ভিত্তিতে এলএনজি সরবরাহ শুরু হয়। এলএনজির উৎস থেকে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিঃ (কেজিডিসিএল) দৈনিক গ্যাস সরবরাহ পাচ্ছিল ৩২০ মিলিয়ন থেকে ৩৩০ মিলিয়ন ঘনফুট। বর্তমানে চট্টগ্রামের গ্যাস সঙ্কট কিছুটা সামাল দিতে আপাতত জাতীয় গ্রিড থেকে ২২০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ মিলছে। তবে জোড়াতালির সমাধানে সঙ্কট মিটছে না। চট্টগ্রাম অঞ্চলে গ্যাসের চাহিদা দৈনিক সাড়ে ৪শ’ থেকে ৫০০ মিলিয়ন ঘনফুট।
দেশের গ্যাস ক্ষেত্রসমূহ থেকে পাওয়া গ্যাসের দামের তুলনায় অনেক উচ্চমূল্যে আমদানিকৃত এলএনজি উৎসের গ্যাস চড়া দামে কিনছেন শিল্পোদ্যোক্তাসহ সাধারণ গ্রাহকগণ। অথচ উচ্চমূল্যের এলএনজি সরবরাহ শুরু হওয়ার পর আড়াই মাস না যেতেই গ্যাস সরবরাহ অচল হয়ে পড়লো। উচ্চমূল্যে কিনেও যার মাশুল দিচ্ছেন ভোক্তা তথা গ্রাহকগণ। গ্যাস সঙ্কটের মুখে চট্টগ্রামে সার্বিক উৎপাদনশীলতা এবং রফতানির ক্ষেত্রে পড়েছে বিরূপ প্রভাব। এ নিয়ে শিল্প মালিকগণ অসন্তোষ, উদ্বেগ-উৎকণ্ঠা ব্যক্ত করেছেন। তারা চান নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের নিশ্চয়তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলএনজি

২৩ ফেব্রুয়ারি, ২০২২
২৯ নভেম্বর, ২০১৮
১৬ নভেম্বর, ২০১৮
১৩ নভেম্বর, ২০১৮
১৬ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ