Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কুমিল্লায় বিজিবি দিবস উদযাপন

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বিপুল উৎসাহ-উদ্দিপনায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কুমিল্লা ১০ ব্যাটালিয়নে বিজিবি দিবস উদযাপন করা হয়েছে। স্থানীয় সামরিক, বেসামরিক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিক, বিজিবির সেক্টর সদর দপ্তর ও ব্যাটালিয়নের সকল পর্যায়ের কর্মকর্তা, সদস্য ও তাদের পরিবারের সদস্যদের উপস্থিতিতে আলোচনা, কেক কাটা ও প্রীতিভোজের মধ্যদিয়ে অষ্টমবারের মতো বিজিবি দিবস উদযাপন হয়ে ওঠে বর্ণময়।

দেশজুড়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনী হাওয়া শুরু হওয়ায় এবং ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠানের তারিখ ঘোষণা হওয়ায় সীমান্ত রক্ষায় অপ্রতিরোধ্য এ বাহিনীর বিজিবি দিবস নির্ধারিত ২০ ডিসেম্বরের পরিবর্তে দিনক্ষণ এগিয়ে গত রোববার দুপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ছোট-বড় পাহাড় টিলায় ঘেরা সবুজ গাছ-গাছালির ছায়ায় শালবন মাল্টিপারপাস হলে দুপুর একটায় কেক কেটে দিবসটির সূচনা করেন বিজিবি কুমিল্লার সেক্টর কমান্ডার কর্নেল মো. আমিরুল ইসলাম সিকদার। এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, ১০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আবু মোহাম্মদ মহিউদ্দিন, বিজিবির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, র‌্যাব, এনএসআই, আনসার-ভিডিপি কর্মকর্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সেক্টর কমান্ডাার কর্ণেল মো. আমিরুল ইসলাম সিকদার বলেন, কালের বিবর্তনে বিজিবির ব্যাপক ইতিহাস রয়েছে। বহু চমকপ্রদ ও ঐতিহাসিক ঘটনাবলির বিবর্তনের মধ্যদিয়ে বিজিবি তার আজকের রূপ নিয়েছে। প্রায় ২২২ বছরের ইতিহাসে এই বাহিনীর নাম পরিবর্তন হয়েছে ১১ বার। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ইস্ট পাকিস্তান রাইফেলস (ইপিআর) নাম বদল করে বাহিনীটির নাম দেয়া হয় বাংলাদেশ রাইফেলস বা বিডিআর। সর্বশেষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২০ ডিসেম্বর ২০১০ থেকে অদ্যাবধি এই নামে বাংলাদেশ সীমান্তে চোরাচালান, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বিজিবির প্রতিটি সদস্য অবৈধ অনুপ্রবেশ, নারী ও শিশু পাচার এবং বিশেষ করে মাদক পাচার প্রতিরোধে জিরো টলারেন্স দেখিয়ে দায়িত্ব পালন করে যাচ্ছে। এ ক্ষেত্রে তিনি সকলকে আন্তরিকভাবে সহযোগিতা করার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিবি

১৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ