Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীর ক্ষমতায় বাদশাহর ভাই আহমেদকে বসতে আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ৭:২৫ পিএম

বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদকে ক্ষমতাচ্যুত করে সউদীর মসনদে তার ভাই আহমেদ বিন আব্দুল আজিজ আল-সৌদকে ক্ষমতা নেয়ার আহ্বান জানিয়েছে ‘সুশাসনের মিত্র’ হিসেবে পরিচিত দেশটির একটি বিরোধী জোট। আগামী এক বছরের জন্য ‘নতুন বাদশাহ’ হিসেবে ক্ষমতা নেয়ার জন্য রোববার আহমেদকে এই আহ্বান জানান হয়।
সউদীর এই বিরোধী জোট প্রথমবারের মতো দেশটির শাসনক্ষমতায় পরিবর্তনের ডাক দিয়ে বিবৃতি প্রকাশ করেছে। আরবি ভাষার দৈনিক আল-খালিজ অনলাইনের হাতে ওই বিবৃতির একটি কপি এসেছে। এতে বলা হয়েছে, ‘দেশের শাসনক্ষমতায় কারা থাকবে তা সউদীর জনগণ নির্ধারণ করবে।’
বিবৃতিতে বলা হয়েছে, ‘গত চার বছরে প্রমাণ হয়েছে যে, বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদ দেশের শাসনকার্য চালানোর যোগ্য নন। তাদের শাসন ব্যবস্থা দেশ, দেশের বিভিন্ন প্রতিষ্ঠান, জনগণ ও সম্পদকে হুমকির মুখে ফেলেছে।’
দেশকে রক্ষা করতে প্রিন্স আহমেদের আগ্রহের ওপর সউদীর এই বিরোধী জোটের সমর্থন রয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে। মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর থেকে সউদী কারাগারে যেসব বন্দীকে রাখা হয়েছে; তাদের সবার মুক্তি ও ক্ষতিপূরণ দেয়ার দাবিও জানিয়েছে সউদীর এ বিরোধী জোট।
বিবৃতিতে স্বাক্ষরকারীরা বলেছেন, তারা স্বশস্ত্র বাহিনী, নিরাপত্তাবাহিনী ও দেশটির ব্যাপকসংখ্যক মানুষের সঙ্গে পরামর্শ ও সমন্বয় করে নতুন বাদশাহ হিসেবে বাদশাহ সালমানের একমাত্র জীবিত ভাই আহমেদকে ক্ষমতা নেয়ার আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, ‘যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভুল এবং দায়িত্ব জ্ঞানহীন সিদ্ধান্ত ও নীতি নৈতিকতা’র কারণে দেশে ঐতিহাসিক অচলাবস্থা তৈরি হয়েছে।’ এতে বলা হয়েছে, ‘সাংবাদিক জামাল খাশোগি, তুর্কি আল-জাসের ও সুলেইমান আল-ওয়েসকে মর্মান্তিক গুপ্তহত্যা ও বাড়তে থাকা হত্যাকাণ্ডের ঘটনা সউদী আরবকে সঙ্কটের মধ্যে ফেলেছে।’
সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দায়িত্বহীন নীতিমালা, সংস্কারপন্থীদের দমন, শিশু, নারী ও বৃদ্ধদের গ্রেফতার, ইয়েমেন যুদ্ধ, কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ ও ইসরায়েলের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ানোর সমালোচনা করেছে দেশটির এই বিরোধী শিবির। সউদীর এই বিরোধী জোটে ছয়টি বিরোধী রাজনৈতিক ও সাতটি স্বতন্ত্র দল রয়েছে।
সউদী রাজপরিবারের বয়োজ্যেষ্ঠ প্রিন্স আহমেদ যুক্তরাজ্যে বসবাস করে আসছিলেন। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের কাছ থেকে নিরাপত্তার নিশ্চয়তা পাওয়ার পরই গত ৩০ অক্টোবর সউদীতে ফেরেন বাদশাহ সালমানের ভাই আহমদ বিন আব্দুল আজিজ। ওইদিন তাকে বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা জানান ভাতিজা ও দেশটির বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ