Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নগরে হরেক প্রাণের মেলা

চলছে চসিকের জীববৈচিত্র্য জরিপ

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ইট-পাথরের এ নগরীতে এখনো টিকে আছে অগণিত পাখ-পাখালি, হরেক প্রজাতির গাছপালা আর কীটপতঙ্গ। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ‘জীববৈচিত্র্য জরিপ ও সংরক্ষণ পাইলট প্রকল্প- ২০১৮’ বাস্তবায়ন করতে গিয়ে বিজ্ঞানীরা হরেক প্রাণির অস্তিত্ব পাচ্ছেন। নগরীর শুলকবহর ওয়ার্ডে এ প্রকল্পের কাজ চলছে। জীববৈচিত্র্য গবেষকদলের অনুজীব বিজ্ঞানীরা এ পর্যন্ত ১৭ প্রজাতির অনুজীব সনাক্ত করেছেন। এছাড়া উদ্ভিদ বিজ্ঞানীরা ২১০ প্রজাতির গাছপালার সন্ধান পেয়েছেন। প্রাণি বিজ্ঞানীরা চিংড়িজাতীয় ক্রাস্টাসিয়া ৩টি, পতঙ্গ ১২০টি, শামুক-ঝিনুক ৫টি, মাছ ৪০টি, উভচর ৩টি, সরিসৃপ ১০টি, পাখি ২০টি এবং স্তন্যপায়ী বন্যপ্রাণির ১৫টি প্রজাতি সনাক্ত করেছেন। ১০ প্রজাতির পোষা স্তন্যপায়ী এবং ১৫ প্রজাতির পোষা পাখি সনাক্ত করেছেন ভেটেরিনারী দলের বিজ্ঞানীরা। নমুনা সংগ্রহের পাশাপাশি জীববৈচিত্র্য রক্ষায় জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টিতেও কাজ করছেন তারা। বায়োডাইভার্সিটি রিসার্চ গ্রুপ অব বাংলাদেশ-বিআরজিবি চেয়ারম্যান ও প্রকল্প পরিচালক প্রফেসর ড. বদরুল আমিন ভূঁইয়ার নেতৃত্বে চসিকের বিশেষ এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এই জরিপ কাজে অংশ নিচ্ছেন বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী, উদ্ভিদ বিজ্ঞানী, প্রাণি বিজ্ঞানী, অনুজীব বিজ্ঞানী এবং পিএইচডি গবেষকরা। এতে তথ্য সংগ্রহে সহযোগিতা করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারী বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম সরকারী কলেজের বিভিন্ন বিভাগের এমফিল, মাস্টার্স ও সম্মানের শিক্ষার্থীরা।
এই কার্যক্রমের অংশ হিসাবে ইতোমধ্যে বিশেষজ্ঞ বিজ্ঞানীদের তত্ত্বাবধানে বিআরজিবির গবেষক দল নগরীর শুলকবহর ওয়ার্ডের বাদুরতলা, এশিয়ান হাউজিং সোসাইটি, আরাকান হাউজিং সোসাইটি, কাতালগঞ্জ, কাপাসগোলা, আদর্শপাড়া, কিং অব চিটাগাং পাহাড়, প্রবর্তক সংঘ পাহাড়, পূর্ব নাসিরাবাদ, মির্জারপুল, মির্জাখাল, চাক্তাই খাল, সুগন্ধা আবাসিক এলাকা, আরাকান হাউজিং সোসাইটি, তুলাতলী, চশমাহিল, কসমোপলিটান, রহমানগর, রুবি গেইট, পলিটেকনিক এলাকা, ২নং গেইট কর্ণফুলী বাজার, বিপ্লব উদ্যান, পাঁচলাইশ এলাকা, ইয়াকুব ফিউচার পার্ক হাউজিং, আবুল খায়ের স্টীল ক্যাম্পাস, কৃষি গবেষণা ক্যাম্পাস, ভেটেরিনারী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, জেলা প্রাণি সম্পদ অফিস ক্যাম্পাস, বিএডিসি রাস্তার উভয় পাশ, পশ্চিম খুলশী হাউজিং সোসাইটি, জালালাবাদ হাউজিং সোসাইটি, ফয়’স লেক বধ্যভূমি ছড়া, লোহাগাড়া শাকবাজার, কাঁঠালবাগান, ফয়’স লেক সংলগ্ন হাউজিং এলাকায় এবং ওয়ার্ডের হাসপাতাল- ক্লিনিকে জরিপ কাজ শেষ করেছে। এসব এলাকার গাছপালা, ঝোপঝাড়, পুকুর-জলাশয়, নালা-নর্দমা, খাল-বিল, ছড়া, পাহাড়-টিলা, গৃহ প্রাঙ্গণ, ছাদ বাগানের জীববৈচিত্র্য পর্যবেক্ষণ এবং বিভিন্ন হাট-বাজারের আবর্জনা থেকে অনুজীব সংগ্রহ করা হয়েছে। গত ৫ নভেম্বর মেয়র আ জ ম নাছির উদ্দীন এ জরিপ কাজের উদ্বোধন করেন। এ পাইলট প্রকল্পের ভিত্তিতে পুরো নগরীর জীববৈচিত্র্য রক্ষায় উদ্যোগ নেবে সিটি কর্পোরেশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাণের মেলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ