Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রাবি শিক্ষক হত্যা বিচারের দাবিতে আন্দোলন অব্যাহত

প্রকাশের সময় : ১ মে, ২০১৬, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক প্রফেসর ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদ ও দোষীদের শাস্তির দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত রয়েছে। শনিবার বেলা ১১টার দিকে সিনেট ভবনের সামনে শিক্ষক সমিতি মানববন্ধনের আয়োজন করে।
এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে থেকে একটি মৌন মিছিল বের করে ইংরেজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। পরে মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে ‘সাবাস বাংলা’ ভাস্কর্য কালো কাপড় দিয়ে ঢেকে দেয় তারা। পরে সেখান থেকে তারা ‘মুকুল প্রতিবাদ ও সংহতি মঞ্চে’ গিয়ে সমাবেশ করে। এ সমাবেশে অর্থনীতি বিভাগ, লোকপ্রাশাসন বিভাগ, আইন বিভাগ, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগ মিছিল নিয়ে সে যোগ দেয়।
শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর শহীদুল্লাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রফেসর শাহ আজমের সঞ্চালনায় বক্তব্য দেন, লোক প্রশাসন বিভাগের সভাপতি প্রফেসর আওয়াল হোসেন মোল্যা, আইন অনুষদের ডীন প্রফেসর আবু নাসের ওয়াহিদ, আইন অনুষদের সাবেক ডিন বিশ্বজিৎ চন্দ, বাংলা বিভাগের সভাপতি প্রফেসর অমৃত লাল বালা, বাংলা বিভাগের প্রফেসর সফিকুন্নবী সামাদী প্রমুখ। সমাবেশে বিচারের দাবিতে বক্তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। এ সময় বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, ‘পুলিশ প্রশাসনের সর্বোচ্চ কর্তাব্যক্তিরা বলেন, নিজের নিরাপত্তা বলয় নিজেরা তৈরি করুন। কেন আপনারা চলবেন বন্দুক হাতে, আর আমাদের নিরাপত্তা বলয় তৈরি করতে বলেন।
এটা কোন প্রজাতন্ত্রের বক্তব্য হতে পারে না। আপনি পুলিশ প্রধান হতে পারেন, কিন্তু আপনি প্রজাতন্ত্রের কর্মচারী এটা ভুলে যাবেন না এবং এদেশের জনগণের ট্যাক্সের টাকায় আপনার বেতন, ভাতা, যাবতীয় পরিচালিত হয়ে থাকে। তাই দায়িত্বশীল হয়ে কথা বলা উচিত।’
শিক্ষার্থীদের মানববন্ধনে মুকুল প্রতিবাদ ও সংহতি মঞ্চের সমাবেশে রেজাউল করিমের ছেলে রিয়াসাত ইমতিয়াজ সৌরভ বলেন, ‘আমার বাবাকে কি কারণে হত্যা করা হয়েছে সেটা খোঁজার জন্য আমরা ব্যস্ত। তিনি আস্তিক ছিলেন না নাস্তিক ছিলেন এসব বিষয় নিয়ে সবাই মাথা ঘামাচ্ছেন। কিন্তু তাকে কে হত্যা করলো সেটা সেদিকে কারো ভ্রƒক্ষেপ নেই।’
এছাড়া বিশ্ববিদ্যালয়ে মিছিল করেছে ফলিত গণিত বিভাগ, পরিসংখ্যান বিভাগ, ভাষা বিভাগ, বাংলা বিভাগ, প্রগতিশীল ছাত্রজোট ও বঙ্গবন্ধু ছাত্র পরিষদ। এদিকে বেলা ১২টায় প্যারিস রোডে হত্যাকারীদের শাস্তির দাবিতে প্রতিবাদী সাস্কৃতিক অনুষ্ঠান করেছে অরণী সাংস্কৃতিক জোট।
উল্লেখ্য, গত ২৩ এপ্রিল সকালে নগরীর শালবালাগান এলকায় প্রফেসর রেজাউল করিমকে হত্যা করে দুবৃত্তরা। এরপর থেকে বিচারের দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষক-শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি শিক্ষক হত্যা বিচারের দাবিতে আন্দোলন অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ