Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন সন্ত্রাসবিরোধী যুদ্ধে নিহত ৫ লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ৫:৩৮ পিএম

যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসবাদ বিরোধী যুদ্ধে’ ইরাক, আফগানিস্তান এবং পাকিস্তানে প্রায় পাঁচ লাখ মানুষ নিহত হয়েছেন। বৃহস্পতিবার প্রকাশিত ব্রাউন ইউনিভার্সিটির ওয়াটসন ইনস্টিটিউট ফর ইণ্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স- এর এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। খবর এনডিটিভি।
গবেষণা, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার সন্ত্রাসী হামলার পর অস্থির হয়ে পড়ে বিশ্বরাজনীতি। আফগানিস্তান, ইরাক, লিবিয়াসহ বিভিন্ন দেশে শুরু হয় মার্কিন নেতৃত্বাধীন জোটের আগ্রাসন। এতে নিহতদের সংখ্যা ৪ লাখ ৮০ হাজার থেকে বেড়ে ৫ লাখ ৭ হাজার হয়েছে। তবে প্রকৃত সংখ্যাটা এর চেয়ে বেশি হতে পারে।
এতে আরো বলা হয়, ২০১৬ সালের আগস্টে প্রকাশিত সংখ্যার চেয়ে গত দুই বছরে ১ লাখ ১০ হাজার মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বিদ্রোহী গোষ্ঠী, স্থানীয় পুলিশ ও নিরাপত্তা বাহিনী, বেসামরিক নাগরিক, যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র বাহিনী রয়েছে।
গবেষণা প্রতিবেদনের লেখক নিতা ক্রফোর্ড বলেছেন, যুক্তরাষ্ট্র ও স্থানীয় বাহিনী যাদের জঙ্গি হিসেবে আখ্যায়িত করছে তারা বেসামরিক নাগরিক হতে পারে। ইরাকে ১ লাখ ৮২ হাজার ২৭২ জন এবং ২ লাখ ৪ হাজার ৫৭৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। তাছাড়া আফগানিস্তানে ৩৮ হাজার ৪৮০ জন এবং পাকিস্তানে ২৩ হাজার ৩৭২ জন নিহত হয়েছে। ইরাক এবং আফগানিস্তানে প্রায় ৭ হাজার মার্কিন সেনা নিহত হয়েছে।

 

 

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ