Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন মধ্যবর্তী নির্বাচন : ট্রাম্পের নেতৃত্ব ধরাশায়ী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১:০৩ পিএম

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে। এতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য একটা জোরালো ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতে গেলেও মধ্যবর্তী এই নির্বাচনে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছেন রিপাবলিকানরা।

মধ্যবর্তী এই নির্বাচনকে প্রেসিডেন্ট ট্রাম্পের গ্রহণযোগ্যতা যাচাইয়ের গণভোট হিসেবে দেখছেন বিশ্লেষকেরা।

গত আট বছরের মধ্যে এই প্রথম ডেমোক্র্যাটরা কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ নিল। এতে ট্রাম্প প্রশাসনের বিপদ বাড়বে। প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক পার্টির সদস্যরা ট্রাম্পের অ্যাজেন্ডা বাধাগ্রস্ত করে তাকে অস্বস্তির মুখে ফেলে দিতে পারেন।

যুক্তরাষ্ট্রে গতকাল মঙ্গলবার মধ্যবর্তী নির্বাচনে ভোট নেয়া হয়। নির্বাচনে প্রতিনিধি পরিষদের সব আসনে এবং সিনেটের ৩৫ আসনে ভোট নেওয়া হয়। ৩৬টি অঙ্গরাজ্যে গভর্নর পদে এবং অঙ্গরাজ্য পরিষদ ও স্থানীয় পরিষদের অনেক আসনের জন্যও ভোট গ্রহণ হয়।

এই জয়ের ফলে ডেমোক্র্যাটরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন, তার ব্যবসায়িক কার্যক্রম নিয়ে তদন্ত চালাতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন মধ্যবর্তী নির্বাচন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ