Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রচণ্ড তুষারপাতে বিদ্যুৎবিহীন কাশ্মির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ৬:১১ পিএম

প্রচণ্ড তুষারপাতের কারণে ভারত নিয়ন্ত্রিত কাশ্মির বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। কর্মকর্তারা রবিবার এ কথা জানান। খবরে বলা হয়েছে, শনিবার সকালের পর থেকে কাশ্মিরে বিদ্যুৎ নেই। সোমবার পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়নি। খবর এনডিটিভি।

পাওয়ার ডেভলপমেন্ট ডিপার্টমেন্ট (পিডিডি)-র কর্মকর্তারা বলেছেন, তারা বিদ্যুৎ সরবরাহ পুনরায় শুরু করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রচণ্ড তুষারপাতে সরবরাহ লাইন নষ্ট হয়ে গেছে। এছাড়া কিছু জায়গায় গাছের কারণেও সঞ্চালন লাইনের ক্ষতি হয়েছে। বরফ পাতের কারণে শ্রীনগর-জম্মু জাতীয় সড়ক ও অন্যান্য সড়কেও যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। অন্যদিকে রাজ্যের আপেলচাষীরা মারাত্মক ক্ষতির শিকার হয়েছেন।

কাশ্মির বিভাগের অধিকাংশ এলাকা শনিবার অন্ধকারে ডুবে ছিল। বেশ কয়েকটি হাসপাতালেও বিদ্যুৎ সরবরাহ নেই এবং ছাত্র-ছাত্রীদেরকে মোমের আলোয় তাদের পরীক্ষা দিতে হয়েছে।

২০০৯ সালের পর এই প্রথম কাশ্মিরে নভেম্বরে এ ধরনের তুষারপাত হচ্ছে দোদা ও চেনাব উপত্যকার সংশ্লিষ্ট জেলাগুলোতে জনজীবন অচল হয়ে পড়েছে। আবহাওয়া দপ্তর জানায়, রোববার রাতে তাপমাত্রা ০.৪ ডিগ্রির নিচে নেমে যায়। শ্রীনগর বিমান বন্দরে কিছু বিমান ফ্লাইট বাতিল করা হয়েছে।

পুলিশের একজন মুখপাত্র বলেছেন, প্রচণ্ড তুষারপাতের কারণে তারা বিভিন্ন সড়কে আটকে পড়া সাতশ’রও বেশি লোককে উদ্ধার করেছেন। তবে পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার উন্নতি হতে পারে বলে আবহাওয়ার প‚র্বাভাসে বলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ