Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কারাগারে শিশু হাফেজ! বয়স বাড়িয়ে মামলা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

শিশু হাফেজ মামুনুর রশিদ। তার বয়স ১৫ বছর। অথচ পুলিশের মামলায় তাকে ২০ বছর দেখানো হয়। আর এ কারণে দীর্ঘ প্রায় ৪০ দিন বয়স্ক আসামিদের সাথে কারাগারে থাকতে হচ্ছে তাকে। বিষয়টি আদালতের নজরে এনে গতকাল রোববার মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের আইনজীবীগণ শিশুটির জামিনের আবেদন করেন। মহানগরের শিশু আদালতের বিচারক জান্নাতুল ফেরদৌস আগামী সাত নভেম্বর বাদীসহ আসামির উপস্থিতিতে জামিন আবেদন শুনানর দিন ধার্য করেছেন। মানবাধিকার আইনজীবীরা জানান, চাঁদপুর জেলার কচুয়া থানাধীন মেঘদাইর গ্রামের দরিদ্র রিক্সাচালক তৈয়ব আলীর (৫২) পুত্র হাফেজ মো. মামুনুর রশিদ কচুয়া মেঘদাইর ফাজিল মাদরাসার ছাত্র। ২০১৫ সালে সে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হয়।

গত ২২ সেপ্টেম্বর নগরীর ডিসি হিল থেকে তাকে ১১ বছরের এক শিশুকে চাকরি দেয়ার নামে পাচারের অভিযোগে কে বা কারা রক্তাক্ত জখম করে কোতোয়ালী পুলিশের হাতে তুলে দেয়। পুলিশ মামলা এজাহারে তার বয়স ১৫ না লিখে ২০ লিখে দেয়। সেই থেকে শিশুটি হাজতে আছে। কথিত পাচারের জন্য আনা শিশুটি ফাহিমের মা মামলায় বাদী গৃহকর্মী ফাতেমা বেগম (৩২) আদালতে শিশুটির জামিনে আপত্তি নেই মর্মে দরখাস্ত দেন। শিশু হাজতির পক্ষে মামলা পরিচালনা করেন মানবাধিকার আইনজীবী এএম জিয়া হাবীব আহসান, এএইচএম জসিম উদ্দিন, দেওয়ান ফিরোজ আহমদ, প্রদীপ আইচ দীপু প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ