Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্তি পেলেন সউদী প্রিন্স বিন তালাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ৭:৩১ পিএম

প্রায় এক বছরের বন্দীদশা থেকে মুক্তি পেলেন সউদী প্রিন্স খালেদ বিন তালাল। গত বছর দুর্নীতিবিরোধী অভিযানের সমালোচনা করায় তাকে আটক করা হয়েছিল। তবে তার আটক বা মুক্তির বিষয়ে সউদীর পক্ষ থেকে আনুষ্ঠানিক কোন বিবৃতি প্রদান করা হয়নি। খবর বিবিসি।
সামাজিক মাধ্যমে খালেদ বিন তালালের স্বজনরা বেশ কিছু ছবি প্রকাশ করেছেন। সেখানে দেখা গেছে পরিবারের সদস্যরা তালালকে স্বাগত জানাচ্ছেন। প্রায় এক বছর ধরে বন্দী ছিলেন তালাল। মুক্তি পাওয়া প্রিন্সের বাবা তালাল বিন আবদুল আজিজ সউদী আরবের বর্তমান রাজা সালমান বিন আবদুল আজিজের ভাই। সম্প্রতি লন্ডনে স্বেচ্ছা নির্বাসন থেকে দেশে ফিরেন তিনি।
গত বছরের শেষের দিকে বেশ কয়েকজন প্রিন্স এবং সনামধন্য ব্যবসায়ীকে আটক করে সউদী। দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে তাদের আটক করা হয়। আটক হওয়া প্রিন্সদের মধ্যে খালেদের ভাই প্রিন্স আলওয়ালেদ বিন তালালও ছিলেন। ওই সময়ে গ্রেফতার হওয়া অন্যদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হলেও প্রিন্স খালেদকে মূলত আটক করা হয় ওই ধরপাকড়ের বিরুদ্ধে তার অবস্থানের জন্য। বিচারের আওতায় আনার পরিবর্তে রাজপরিবারের সদস্য ও ব্যবসায়ীদের ওপর যুবরাজের ধরপাকড়ের নীতির সমালোচনা করেছিলেন তিনি।
সাম্প্রতিক সময়ে সউদী ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ঘটনায় চাপের মুখে রয়েছে সউদী আরব। বিশেষ করে ওই হত্যাকাণ্ডের ঘটনায় প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাত রয়েছে বলেও অভিযোগ উঠেছে। দুর্নীতিবিরোধী অভিযানের নেতৃত্বেও ছিলেন প্রিন্স সালমান। তার নেতৃত্বেই একসঙ্গে বহু সউদী প্রিন্সকে আটক করা হয়েছিল।
তালালকে মুক্তি দেয়ার বিষয়ে বিশ্লেষকরা বলছেন, খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সউদী কর্তৃপক্ষ রাজপরিবারের সদস্যদের সমর্থন আদায় করতে চাচ্ছে। সে কারণেই হয়তো প্রিন্স তালালকে মুক্তি দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিন তালাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ