Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকায় হঠাৎ বৃষ্টি হেমন্তে ছন্দপতন

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

কার্তিক মাস অর্থাৎ পঞ্জিকার হিসাবে হেমন্ত ঋতু পড়েছে তৃতীয় সপ্তাহে। উত্তরের হিমেল মৃদুমন্দ বাতাসে শীতের আমেজ। সকালে হালকা কুয়াশার চাদরে ঢাকা পড়ছে সমগ্র গ্রামবাংলা। ভোরবেলায় সোনালী ধানের শীষে, গাছের সবুজ পাতায় পাতায়, ঘাষের ডগায় মুক্তাদানার মতো জমাট বাঁধছে শিশিরকণা। এমন ‘স্বাভাবিক’ আবহাওয়ার ছন্দপতন ঘটিয়ে গতকাল (শুক্রবার) ঢাকার আকাশজুড়ে ঘনঘোর মেঘ ছড়িয়ে পড়ে। এরপরই বিক্ষিপ্ত বৃষ্টি নামে দুই দফায়। স্থানভেদে কোথাও হালকা কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরেছে।
আবহাওয়া বিভাগ জানায়, বাংলাদেশের উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের একটি বর্ধিতাংশ বিরাজ করছে। এর প্রভাবে অল্পস্বল্প মেঘ-বাদলের সাময়িক আবহ তৈরি হয়েছে। অপর একটি লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এরফলে এই বৃষ্টিপাত। আজও সাময়িক হালকা কিংবা গুঁড়ি বৃষ্টি হতে পারে কোথাও কোথাও।
তবে সমুদ্র বন্দরে উপকূলে সতর্ক সঙ্কেত আপাতত নেই। শান্ত আবহাওয়ায় জেলেরা দলে দলে গভীর সমুদ্রে মাছ শিকারে ব্যস্ত। তবে সামুদ্রিক মাছের আকালের কথা জানাচ্ছেন জেলে-মৎস্যজীবীগণ। বাজারে সামুদ্রিক মাছের জোগানও কম, দামে আগুন।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাতের পরিমান ছিল ‘সামান্য’। এই স্বল্প বৃষ্টির পানিতে সড়ক রাজপথ অলিগলি কাদপানিতে কোথাও কোথাও সয়লাব হয়ে যায়। ছুটির দিনে হরেক কাজেকর্মে গন্তব্যমুখী ও পথচারী মানুষজন বিড়ম্বনায় পড়েন হঠাৎ বৃষ্টিতে। গতকাল দেশের গুটিকয়েক স্থানে বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের পরিমান পটুয়াখালীতে ১০ মিলিমিটার। এ সময় মাদারীপুরে ৮ মি.মি., খেপুপাড়ায় এক মি.মি. বৃষ্টি হয়েছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৬.৭ ডিগ্রি সে.। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ও নোয়াখালীতে ৩৩.৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩২ এবং সর্বনিম্ন ২৩ ডিগ্রি সে.। অসময়ের এই বৃষ্টিপাতের পর বেড়ে যেতে পারে শীতের আমেজ। বিশেষ করে দেশের উত্তররাঞ্চলে তাপমাত্রার পারদ হ্রাস পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় পরিবর্তনের সম্ভাবনা এবং এই সপ্তাহের শেষের দিকে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে বলে আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
এদিকে চলতি সপ্তাহের (১ থেকে ৭ নভেম্বর) কৃষি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক কাওসার পারভীন জানিয়েছেন, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল সাড়ে ৫ ঘণ্টা থেকে ৭ ঘণ্টার মধ্যে থাকতে পারে। লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোাপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।
চলতি নভেম্বর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানা গেছে, এ মাসে দেশে সার্বিক বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে কম হতে পারে। তাছাড়া গত পর তিন মাসে স্বাভাবিকের চেয়ে দেশে ৩২ দশমিক ১৭ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ