Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবিতে মুগ্ধতা ছড়াল প্রজাপতি মেলা

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রকৃতির অপরূপ অলঙ্কার প্রজাপতি। এর ডানার বাহারি রং যে কারো মনকে উদ্বেলিত করে তুলে। তাইতো বলা হয় অপরূপ সৌন্দর্যে পরিপূর্ণ একটি পতঙ্গ প্রজাপতি। তবে ঝোপঝাড় পরিষ্কার হওয়া, নগরায়ন বৃদ্ধি পাওয়া এবং জলবায়ু পরিবর্তন সহ প্রভৃতি কারণে বর্তমানে প্রাণীটি হুমকির মুখে। বাংলাদেশে সাড়ে তিনশ প্রজাতির প্রজাপতির সন্ধান পাওয়া গেলেও বর্তমানে এর সংখ্যা দ্রুতই কমছে। তাই প্রাণীটি রক্ষায় গণসচেতনা বৃদ্ধির লক্ষে প্রতিবারের ন্যায় এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ আয়োজন করেছে প্রজাপতি মেলা-২০১৮। গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে বেলুন উড়িয়ে এই মেলার উদ্বোধন করে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। উদ্বোধনের পরপরই জহির রায়হান মিলনায়তনের সামনে মনোজ্ঞ নৃত্য পরিবেশিত হয়। এরপর বের করা হয় বর্ণাঢ্য র‌্যালি। এ সময় অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) মো. নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ প্রমুখ উপস্থিত ছিলেন
‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ স্লোগানে ৯ম বারের মত দিনব্যাপী এই প্রজাপতি মেলা অনুষ্ঠিত হলো। আয়োজিত এই মেলায় ৫০-৬০ প্রজাতির জীবন্ত প্রজাপতি প্রদর্শীত হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের ভিতর এবং বাইরে অসংখ্য প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী করা হয়েছে।
দিনব্যাপী এই মেলার অন্যান্য আয়োজনের মধ্যে ছিল শিশু কিশোরদের প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, শিশু-কিশোরদের প্রজাপতি ও প্রকৃতি বিষয়ক কুইজ প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান প্রভৃতি। এসব আয়োজনে উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে নানা বয়সের মানুষের ভিড় জমে জাবির আঙ্গিনায়। তাদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে পুরো ক্যাম্পাস।
অন্যদিকে এ বছর প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ফাহমিনা সরকার বর্ষাকে ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড এবং প্রজাপতি গবেষণায় সার্বিক অবদানের স্বীকৃতিস্বরূপ জীবন বিকাশ কার্যক্রমকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৮’ প্রদান করা হয়েছে।
প্রসঙ্গত, প্রজাপতি সংরক্ষণে গণসচেতনা বৃদ্ধির লক্ষে ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলা অনুষ্ঠিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রজাপতি মেলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ