Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবিতে প্রজাপতি মেলা কাল

প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামীকাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে সপ্তমবারের মতো প্রজাপতি মেলা-২০১৬। ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ প্রতিপাদ্যে এবারো মেলার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে আয়োজিত সংবাদ সম্মেলনে মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন এসব তথ্য জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ মেলা চলবে। মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম। দিনব্যাপী এ মেলায় থাকছে র‌্যালি, প্রজাপতিবিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতিবিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতির হাট দর্শন, অরিগামি প্রজাপতি, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক (প্রজাপতি ও জলবায়ু পরিবর্তন), প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতিবিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।
জীববৈচিত্র্য সংরক্ষণে সার্বিক অবদানের জন্য এবারের প্রজাপতি মেলায় প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে। এ ছাড়াও ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়স্ট অ্যাওয়ার্ড’ পাচ্ছে জাবির প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী সাব্বির হোসেন খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবিতে প্রজাপতি মেলা কাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ