Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৌদি যুবরাজের সঙ্গে ইসরাইলি প্রতিনিধিদলের বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ৪:২১ পিএম

ইহুদিবাদী ইসরাইলের পক্ষে কাজ করা একটি প্রতিনিধিদল সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেছে। আন্তর্জাতিক সমালোচনা সত্ত্বেও যখন বিন সালমানের প্রতি সমর্থন অব্যাহত রাখতে ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন বলে খবর বেরিয়েছে তখন এই প্রতিনিধিদলের রিয়াদ সফরের তথ্য প্রকাশ হলো।
ইসরাইলের গণমাধ্যম জানিয়েছে, রিয়াদ ও তেল আবিবের মধ্যে সম্পর্ক উন্নয়নের চেষ্টার মধ্যেই বৃহস্পতিবার যুবরাজ বিন সালমানের সঙ্গে খ্রিস্টান প্রতিনিধিদলটি সাক্ষাৎ করেন। এ দলে যেসব ব্যক্তি ছিলেন তার অন্যতম হচ্ছেন- আমেরিকান-ইসরাইলি লেখক ও ইসরাইলপন্থি স্বেচ্ছাসেবী সংস্থা জাশুয়া’র পরিচালক জোয়েল সি. রোজেনবার্গ এবং বায়তুল মুকাদ্দাসে ফ্রেন্ড অব যায়ন মিউজিয়ামের প্রতিষ্ঠাতা মাইক ইভান। বৈঠকে দু পক্ষ ইসরাইল, ফিলিস্তিন ও আমেরিকার সঙ্গে সৌদি আরবের সম্পর্ক নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
পরে এ প্রতিনিধিদল এক বিবৃতিতে বলেছে, “দুই মাস আগে সৌদি যুবরাজ আমাদেরকে রিয়াদ সফরের আমন্ত্রণ জানানোর জন্য আমরা সন্তুষ্টি প্রকাশ করছি। কোনো প্রশ্ন ছাড়াই বলা যায় যে, এ মুহূর্তে মধ্যপ্রাচ্যে চমৎকার কিছু পরিবর্তন আসছে। এছাড়া, আরবদের গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে সাক্ষাৎ ও সরাসরি প্রশ্ন করার সুযোগ দেয়ার জন্য আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি।”
প্রতিনিধিদলটি সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের এবং সৌদি শিক্ষা ও ধর্মবিষয়ক মন্ত্রীর সঙ্গে আলাদা বৈঠক করেন। সৌদি আরবের কঠোর সমালোচনাকারী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডকে ঘিরে সৌদি যুবরাজ প্রচণ্ড আন্তর্জাতিক চাপের মুখে রয়েছেন। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ