Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রমআইন সংস্কারের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ফ্রান্স

প্যারিসসহ বিভিন্ন শহরে দাঙ্গাপুলিশের সাথে সংঘর্ষ : ১৩০ জন গ্রেফতার

প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : শ্রম আইন সংস্কারের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হয়ে উঠছে ফ্রান্স। দেশটির বিভিন্নস্থানে সহিংসতা চলছে। রাজধানীতে একটি সমাবেশ থেকে আটক করা হয়েছে ১৩০ জনকে। শ্রম আইন সংস্কারের সরকারি উদ্যোগের বিরোধিতা করে ডাকা বিক্ষোভ কর্মসূচি পালনের সময় তাদের আটক করে পুলিশ। এই বিক্ষোভ কর্মসূচিকে কেন্দ্র করে প্যারিসসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশের সংঘর্ষ হয়। সরকার শ্রম আইন সংস্কারের সিদ্ধান্ত বাতিল না করা পর্যন্ত লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বিক্ষোভকারীরা।
ফ্রান্সে গত কয়েকদিন ধরে সরকারবিরোধী চলমান আন্দোলন মঙ্গলবার সহিংস রূপ নেয়। শ্রম আইন সংস্কারে সরকারি উদ্যোগের বিরুদ্ধে প্যারিসে বিক্ষোভ র‌্যালির আয়োজন করে শতশত শিক্ষার্থী। এ সময় দাঙ্গা পুলিশ বিক্ষোভে বাধা দিলে উভয় পক্ষের মধ্যে শুরু হয় সংঘর্ষ। গত বৃহস্পতিবার পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারগ্যাস ছোঁড়ার পাশাপাশি শতাধিক বিক্ষোভকারীকে আটক করে। বিক্ষোভকারীরা আগ্রাসী আচরণ করায় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ। একই দিন প্যারিসের প্যালে দ্য লা বাসতিল এলাকায় ট্রেড ইউনিয়নের উদ্যোগে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ যোগ দিয়ে প্রত্যেকের চাকরির নিরাপত্তা দিতে সরকারের প্রতি দাবি জানায়। বিক্ষোভকারী এক নারী বলেন, যারা তাদের চাকরি নিয়ে শঙ্কার মধ্যে আছে, তাদের উদ্যোগেই এই বিক্ষোভ কর্মসূচি। স্কুল-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আমাদের এ আন্দোলনে সংহতি জানিয়েছে। আমরা প্রস্তাবিত শ্রম আইন চাই না। বরং আমরা এমন আইন চাই, যা আমাদের চাকরির নিরাপত্তা দেবে।
অপর এক বিক্ষোভকারী বলেন, আমরা শুধু আমাদের উদ্বেগের কথা তুলে ধরতে এখানে আসিনি; প্রস্তাবিত আইনের বিরুদ্ধে একটি সম্মিলিত আন্দোলন গড়ে তোলা আমাদের মূল উদ্দেশ্য। এটি কার্যকর করলে শ্রমিকদের অধিকার লঙ্ঘিত হবে। গত মার্চে বেকারত্ব দূর করতে ফরাসি শ্রমমন্ত্রী বিদ্যমান শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের সপ্তাহ পিছু ওভারটাইমের পরিমাণ ও এর পারিশ্রমিক কমিয়ে আনার প্রস্তাব দেন। সরকার বলছে, এই সংস্কারের ফলে নতুন শ্রমিক নিয়োগ দেয়া সম্ভব হবে। বর্তমান নিয়ম অনুসারে, ওভারটাইমে মূল বেতনের ২৫ শতাংশ টাকা বাড়তি প্রদানের নিয়ম থাকলেও; প্রস্তাবিত আইনে, ওভারটাইম সপ্তাহে ৩৫ ঘণ্টার মধ্যে সীমাবদ্ধ রাখার কথা বলা হয়েছে। ওভারটাইম ৩৫ ঘণ্টার বেশি হলে অতিরিক্ত কর্মঘণ্টার জন্য পারিশ্রমিক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ হিসেবে বাড়তি প্রদানের প্রস্তাব করা হয়েছে। এএফপি।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমআইন সংস্কারের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ফ্রান্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ