Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মোদীকে জবাব দিতে হাতিয়ার প্যাটেলের চিঠি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ৮:৪০ পিএম

১৯৪৮ সালের ১৮ জুলাই। মোহনদাস কমমচাঁদ গান্ধীর হত্যার জন্য আরএসএসের মতাদর্শকে দায়ী করে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে চিঠি লিখেছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল। সেই বছরেরই সেপ্টেম্বরে আরএসএস প্রধান মাধব সদাশিব গোলওয়ালকরকে চিঠি লিখে প্যাটেল জানিয়েছিলেন, গান্ধী-হত্যার পরে মিষ্টিও বিলিয়েছে আরএসএসের লোকেরা। তার আগেই দেশবিরোধী কাজে যুক্ত থাকার অভিযোগকে আরএসএসকে নিষিদ্ধ করেন প্যাটেল।

বুধবার সর্দার প্যাটেলের জন্মদিনে যখন গুজরাতে তার মূর্তি নিয়ে মেতে আছেন নরেন্দ্র মোদী, তখনই দিল্লিতে প্যাটেলের একের পর এক চিঠি সামনে আনল কংগ্রেস। শ্যামাপ্রসাদকে লেখা চিঠিতে প্যাটেল অভিযোগ করেছেন, তাকে ও জওহরলাল নেহরুকে চৌরাস্তায় ফাঁসিতে ঝোলানোর কথা বলেছেন শ্যামাপ্রসাদের সঙ্গীরা। আর নেহরুকে লিখেছেন, “কংগ্রেস, দেশের প্রতি অসীম ভালবাসাই আমাদের দু’জনকে বেঁধে রাখে। এ জন্যই আমরা কংগ্রেস ও দেশের জন্য একসঙ্গে কাজ করতে পারি।”

যে প্যাটেল আরএসএস সঙ্ঘকে নিষিদ্ধ করেছিলেন, আজ তারই গুণগান গাইতে হল। আরএসএসের মনমোহন বৈদ্য বলেন, “ভারতকে এক করার জন্য সর্দার প্যাটেলের বড় ভূমিকা ছিল। তাঁর অবদান গুরুত্বপূর্ণ। তার মূর্তিও সব ভারতীয়ের কাছে গর্বের। এ নিয়ে রাজনীতি হওয়া উচিত নয়।”

কিন্তু কংগ্রেসের দাবি, প্যাটেলকে নিয়ে তো মোদীই রাজনীতি করছেন। প্যাটেলকে তুলে ধরে নেহরু-গান্ধী ঐতিহ্যকে খাটো করতে চাইছেন। বিজেপি সভাপতি অমিত শাহকে নিয়ে গিয়েছেন মূর্তি উদ্বোধনে। কিন্তু রাজ্য কংগ্রেসের কোনও নেতাকে আমন্ত্রণ জানাননি। কংগ্রেসের রণদীপ সিংহ সুরজেওয়ালা বলেন, “সব চিঠি থেকে স্পষ্ট, বিজেপির পিতৃ-সংগঠন আরএসএস সম্পর্কে প্যাটেলের মনোভাব কী ছিল। ফলে নরেন্দ্র মোদী উত্তর দিন, আজ কি তিনি প্রায়শ্চিত্ত করবেন?”

কংগ্রেসের দাবি, অন্তত মূর্তির তলায় আরএসএসকে নিষিদ্ধ করা নিয়ে প্যাটেলের নির্দেশনামাটি বাঁধাই করে রাখুন প্রধানমন্ত্রী।

এদিকে, মূর্তি তৈরিতে খরচের হিসাবও প্রকাশ করেছে কংগ্রেস। তাদের দেয়া তথ্য অনুযায়ী, বল্লভভাই প্যাটেলের মূর্তিতে খরচ ২৯৯০ কোটি টাকা। এই টাকায় করা যেত (বিরোধী দল ও সোশ্যাল মিডিয়ায় নাগরিকদের দাবি অনুযায়ী যে কোনও একটি)

• ৫,৯৮,০০০ স্কুলে শৌচালয়

• কেরালায় বন্যাত্রাণে পাঁচ গুণ বেশি বরাদ্দ

• উত্তর-পূর্বে বন্যাত্রাণ

• ৭২৫টি গ্রাম দত্তক নেওয়া

• ৫২৯৬ জন শিশুকে মানুষ করা

• দু’টি নতুন আইআইটি ক্যাম্পাস

• দু’টি এইমস ক্যাম্পাস

• ৬টি মঙ্গল অভিযান

• তিনটি চন্দ্রযান অভিযান

বুধবার রাহুল-সোনিয়াও সংসদের সেন্ট্রাল হলে প্যাটেলের ছবিতে শ্রদ্ধা জানান। বিজেপির দাবি, জওহরলাল নেহরুকে তুলে ধরতে প্যাটেলকে খাটো করেছিল কংগ্রেস। মোদী এখন প্যাটেলকে মর্যাদা দিতেই রাহুল-সনিয়া মূর্তিতে মালা দিচ্ছেন। ঘরোয়া আলোচনায় কংগ্রেস দাবি করছে, এই মূর্তি তৈরিতে জোর করে রাষ্ট্রায়ত্ত সংস্থার সামাজিক দায়বদ্ধতার জন্য বরাদ্দ অর্থ ব্যবহার করা হয়েছে। যা নিয়ে প্রশ্ন তুলেছে সিএজি। প্যাটেলের মূর্তি তৈরিতেও চিনের চিয়াংশি সংস্থার সাহায্য নিয়েছে সরকার। সূত্র: ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদীকে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ