Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই রাফায়েলে মুক্তিযোদ্ধার বিদায়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম


মৌসুম সূচক টুর্নামেন্ট ওয়ালটন ফেডারেশন কাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। গতকাল বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ‘সি’ গ্রুপের ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্র ২-০ গোলে হারায় মুক্তিযোদ্ধাকে। বিজয়ী দলের হয়ে নাইজেরিয়ান ফরোয়ার্ড রাফায়েল উদুইন ও ব্রাজিলিয়ান ফরোয়ার্ড অ্যালেক্স রাফায়েল একটি করে গোল করেন। মুলত শেখ রাসেলের এ দুই রাফায়েলের কৃতিত্বে বিদায় নিলো মুক্তিযোদ্ধা। তারা দলের পক্ষে দু’গোল করা ছাড়াও অসাধারণ খেলেছেন।

গ্রুপের প্রথম ম্যাচে ঢাকা আবাহনীর বিপক্ষে হেরে অনেকটাই ব্যাকফুটে থাকা মুক্তিযোদ্ধার দ্বিতীয় ম্যাচে শেখ রাসেলের বিপক্ষে জয় অপরিহার্য ছিল। কিন্তু বাঁচ-মরার লড়াইয়ে পারলো না তারা। হেরেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লো। অন্যদিকে এক ম্যাচ জিতেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো শেখ রাসেল।

কাল ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় মুক্তিযোদ্ধা। তবে প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ তৈরি করেও তা কাজে লাগাতে পারেনি তারা। ম্যাচের ২৪ মিনিটে গোলের একটি সহজ সুযোগ নষ্ট করে মুক্তিযোদ্ধার কোরিয়ান মিডফিল্ডার ইউসুকি কাতু। এসময় ডানপ্রান্ত দিয়ে নিচু ক্রসে বল দেন মুক্তিযোদ্ধার আইভরি কোস্টের ফরোয়ার্ড বাল্লু ফেমাসা। কিন্তু শেখ রাসেলের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে একা পেয়েও গোল করতে পারেননি ইউসুকি কাতুর। ৪২ মিনিটে ফের ব্যর্থ হন এই কোরিয়ান মিডফিল্ডার। শেখ রাসেলের বক্সের সামান্য বাইরে বাল্লু ফেমাসার কাছ থেকে বল পেয়ে ইউসুকি কাতু ডান পায়ে শট নেন। কিন্তু তার সেই শট সরাসরি প্রতিপক্ষ দলের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানার গ্রীপে জমা পড়ে। গোলশূণ্য প্রথমার্ধ শেষ হলে বিরতির পর শুরু থেকেই গোলের জন্য মরিয়া হয়ে লড়ে শেখ রাসেল।
৪৭ মিনিটে বাঁমপ্রান্ত দিয়ে ইয়ামিন মুন্নার ক্রসে ফরোয়ার্ড বিপলু আহমেদের নেয়া হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। গোলবঞ্চিত হয় শেখ রাসেল।
এরকম বেশ কয়েকবার ব্যর্থ হওয়ার পর অবশেষে গোলের দেখা পায় তারা। ম্যাচর ৭০ মিনিটে রাসেলের বদলি খেলোয়াড় ফজলে রাব্বির লম্বা উঁচু পাসের বল মুক্তিযোদ্ধার সিন অ্যান্থনি ক্লিয়ার করতে ব্যর্থ হন। বল পান রাসেলের নাইজেরিয়ান ফরোয়ার্ড রাফায়েল উদুইন। তিনি বল নিয়ে দ্রুতগতিতে এগিয়ে গিয়ে মুক্তিযোদ্ধার আগুয়ান গোলরক্ষক আরিফুজ্জামান হিমেলের ডান দিক দিয়ে বল জালে পাঠান (১-০)। ৮৪ মিনিটে রাফায়েল উদুইন গোলের আরেকটি সহজ সুযোগ পেয়েও তা কাজে লাগাতে ব্যর্থ হন। এসময় বক্সের ভেতরে মুক্তিযোদ্ধার গোলরক্ষককে একা পেয়েও বল জালে ঠেলে দিতে পারেননি শেখ রাসেলের নাইজেরিয়ান এই ফরোয়ার্ড। তবে ম্যাচের অন্তিম সময়ে সেই আফসোস কাটিয়ে দলকে দ্বিতীয় গোল এনে দেন রাসেলের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড অ্যালেক্স রাফায়েল। ম্যাচের যোগকরা সময়ে (৯০+২ মিনিট) বক্সের ভেতরে রাফায়েল উদুইনের ছোট পাসে বল পেয়ে ডান পায়ের শটে মুক্তিযোদ্ধার গোলরক্ষককে পরাস্ত করেন রাফায়েল (২-০)। শেষ পর্যন্ত এই ব্যবধানের জয় নিয়ে শেষ আট নিশ্চিত করেই মাঠ ছাড়ে সাইফুল বারী টিটোর শিষ্যরা।

একই ভেন্যূতে সন্ধ্যায় অনুষ্ঠিত ‘বি’ গ্রুপের ম্যাচে টিম বিজেএমসি ৩-২ গোলে ব্রাদার্স ইউনিয়ন ক্লাবকে হারিয়ে কোয়ার্টার ফাইনালের আশা বাঁচিয়ে রাখলো। ম্যাচে বিজয়ী দলের উজবেকিস্তানের মিডফিল্ডার ওটাবেক হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখান। ব্রাদার্সের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড লিমা ও মিডফিল্ডার এভারটন একটি করে গোল করেন।

বিজেএমসি প্রথম ম্যাচে সাইফ স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ৩-১ গোলে হারলেও দ্বিতীয় ম্যাচে ঠিকই ঘুরে দাঁড়িয়েছে। কোয়ার্টার ফাইনালে যেতে হলে গ্রুপের শেষ ম্যাচে অপেক্ষাকৃত শক্তিশালী সাইফের বিপক্ষে ব্রাদার্সকে জিততেই হবে। আর যদি তারা নুন্যতম ড্রও করে তবে ছিটকে পড়বে টুর্নামেন্ট থেকে। সেই ক্ষেত্রে শেষ আটে যাবে বিজেএমসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাফায়েলে মুক্তিযোদ্ধা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ