Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইনজীবীদের আদালত বর্জনের ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার সাজা বাড়ানোর প্রতিবাদে আদালত বর্জনের ঘোষণা দিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। আজ (বুধবার) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত তারা সুপ্রিম কোর্টের উভয় বিভাগের (আপিল ও হাইকোর্ট) বর্জন করবেন। গতকাল মঙ্গলবার সমিতির দক্ষিণ হলে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচির ঘোষণা দেন সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। এদিকে আইনজীবী সমিতির আদালত বর্জনের কর্মসূচিতে সমর্থন জানিয়েছে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট।
সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, পূর্বে আদালত বর্জনের মতো কোনো কর্মসূচি আমরা গ্রহণ করিনি। আমরা চেয়েছিলাম আদালতের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে। আমরা প্রধান বিচারপতিকে সংবর্ধনা দেয়ার সময় বলেছি যে, প্রধান বিচারপতি এস কে সিনহা যাওয়ার পরে এই বিচার বিভাগে একটি ক্ষত সৃষ্টি হয়েছে। আপনার দায়িত্ব হচ্ছে সেই ক্ষত মুছে দেয়া। কিন্তু আজ পর্যন্ত সেই ক্ষত মুছে দেয়া সম্ভব হয়নি। তিনি অভিযোগ করে বলেন, সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চে রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা ছাড়া কোনো সাধারণ আইনজীবীকে ঢুকতে দেয়নি আইন-শৃঙ্খলা বাহিনী। আদালতে আইন-শৃঙ্খলা বাহিনীর এমন ভূমিকা নজিরবিহীন।
এখনও প্রশাসন এই বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। এতে বিচার বিভাগের ওপর সাধারণ মানুষের আস্থা দিন দিন হারিয়ে যাচ্ছে। তাই সারা দেশের মানুষ উচ্চ আদালতের প্রতিনিধিদের দিকে তাকিয়ে আছে। তারা মনে করে এই প্রতিনিধিরা আমাদের জন্য কিছুটা প্রতিকার করবে। তারই পরিপ্রেক্ষিতে এই আইনজীবী সমিতি কর্মসূচি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সিদ্ধান্ত নিয়েছি বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখার জন্য এবং এরকম একটি বেআইনি রায়ের প্রতিবাদে উভয় বিভাগের আদালত বর্জনের ঘোষণা দিচ্ছি। আমরা আশা করছি, আমাদের সব আইনজীবী এই সিদ্ধান্তের সহযোগিতা করবেন। সর্বোচ্চ আদালতের দুই বিভাগে কর্মবিরতি পালন করবেন। আইনজীবী সমিতির সভাপতি আরো বলেন, শান্তিপূর্ণ এ কর্মসূচিতে কোনো রকম বাধা আসলে বাধা অতিক্রম করবো। যদি কোনো বাধার সৃষ্টি হয় পরবর্তীতে বিচার বিভাগকে সমুন্নত রাখার জন্য কঠিন কর্মসূচি দেবো। এসময় বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান মাহবুব হোসেন, নিতাই রায় চৌধুরী, আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা উপস্থিত ছিলেন। এর আগে আইনজীবী সমিতির কার্যকরী কমিটির সভা করেন।
এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আদালত বর্জনের কর্মসূচিতে সমর্থন জানিয়েছে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট। সংগঠনটির মুখপাত্র এ কেএম এহসানুর রহমান বলেন, দেশে আইনের শাসন, গণতন্ত্র ও মানবাধিকার পুনঃপ্রতিষ্ঠা এবং বিচার বিভাগের স্বাধীনতা পুনরুদ্ধারের দাবিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি কর্তৃক আহুত সকাল ৯ টা হতে দুপুর ১টা পর্যন্ত সুপ্রিম কোর্ট বর্জনের কর্মসূচিতে আমরা সমর্থন জানিয়েছি।
আইনজীবীদের বিক্ষোভ:জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া সাজার বৃদ্ধির প্রতিবাদে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা। সাজা বৃদ্ধি করে রায় ঘোষণার পর পর আদালত প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল করেন তারা। আইনজীবীরা মিছিলটি নিয়ে আইনজীবী সমিতির ভবন প্রদক্ষিণ করে সমিতির সভাপতির কক্ষের সামনে শেষ করে। এসময় তারা সরকার বিরোধী নানা শ্লোগান দেন। একই সঙ্গে তারা খালেদা জিয়ার মুক্তিও দাবি করেন। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনজীবী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ