Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত সফরের আমন্ত্রণ প্রত্যাখান ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ৪:৪১ পিএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতের প্রজাতন্ত্র দিবসে অংশ নেয়ার আমন্ত্রন প্রত্যাখান করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের আগস্টে মোদি ট্রাম্পকে ভারত সফরে আসার আমন্ত্রণপত্র পাঠান বলে নিশ্চিত করেন হোয়াইট হাইসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স। তিনি বলেন, ট্রাম্পকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে এ ব্যাপারে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এখনও এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি। তবে দিল্লির মার্কিন দূতাবাস বলছে, ট্রাম্পের সফরসূচির ব্যাপারে হোয়াইট হাউস ছাড়া আর কেউ মন্তব্য করার ক্ষমতা রাখে না।
মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভি জানায়, আগামী বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত হতে যাওয়া ভারতের প্রজাতন্ত্র দিবসে অংশগ্রহণে নরেন্দ্র মোদির আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এর আগে দু’বারের ভারত সফরে দ্বিতীয়বার অর্থাৎ ২০১৫ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
মোদির আমন্ত্রণ প্রত্যাখান করা এটাই প্রমাণ করে যে, ভারত ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটছে প্রতিনিয়ত। যদিও প্রকাশ্যে তাদের কেউই সেটি বুঝতে দিতে চান না।



 

Show all comments
  • mashrequl khan ২৮ অক্টোবর, ২০১৮, ১০:৫৪ পিএম says : 0
    বিসয়টি হয়ত তা নয়। মার্কিন রাষ্ট্রপ্রধান শুধু সফর ই করেন না উনার আরো রাস্ত্রিয় কাজ থাকে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ