Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুয়েটে ভর্তিযুদ্ধ অনুষ্ঠিত প্রতি আসনের বিপরীতে শিক্ষার্থী ১০

খুলনা ব্যুরো: | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং, বিইউআরপি ও বিআর্ক কোর্সে ১৬টি বিভাগে ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। মোট ১০৬৫টি আসনের বিপরীতে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১০৭৩০ জন। অর্থাৎ প্রতিটি আসনের বিপরীতে ১০ জন শিক্ষার্থী লড়েছেন। বিশ্ববিদ্যালয়ের পাবলিক রিলেশনস অফিসার মনোজ কুমার মজুমদার জানান, পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন পরীক্ষার হলসমূহ পরিদর্শন করেছেন।

গতকাল শনিবার সকাল ১০টা থেকে শুরু হওয়া এ ভর্তি পরীক্ষা শেষ হয় দুপুর সাড়ে ১২টায়। কুয়েটসহ পাঁচটি প্রতিষ্ঠানে একসাথে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। অনলাইনের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে প্রাপ্ত ১০৭৩৪টি আবেদনের মধ্যে বৈধ ১০৭৩০ জন আবেদনকারীর সবাই ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন। ভর্তি পরীক্ষা কুয়েট ক্যাম্পাস (১০০০১-১৮৪৮০), টিচার্স ট্রেনিং (টিটি) কলেজ (১৮৪৮১-১৯২৩০), এইচএসটিটিআই (১৯২৩১-১৯৫৩০ ), টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, বয়েজ (১৯৫৩১-২০১৫০) ও টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মহিলা (২০১৫১-২০৭৩০) অনুষ্ঠিত হচ্ছে।

এ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার মাধ্যমে সিভিল ইঞ্জিনিয়ারিং (সিই) বিভাগে ১২০ জন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে ১২০ জন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই) বিভাগে ১২০ জন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ১২০ জন, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগে ৬০ জন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগে ৬০ জন, লেদার ইঞ্জিনিয়ারিং (এলই) বিভাগে ৬০ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (টিই) বিভাগে ৬০ জন, আরবান অ্যান্ড রিজিওনাল প্লানিং (ইউআরপি) বিভাগে ৬০ জন, বিল্ডিং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট (বিইসিএম) বিভাগে ৬০ জন, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং (বিএমই) বিভাগে ৩০ জন, আর্কিটেকচার (আর্ক) বিভাগে ৪০ জন, ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এমএসই) বিভাগে ৬০ জন, এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (ইএসই) বিভাগে ৩০ জন, নতুন বিভাগ কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (সিএইচই) বিভাগে ৩০ জন, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (এমটিই) বিভাগে ৩০ জন এবং সংরক্ষিত (ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীদের এবং চট্টগ্রাম বিভাগের পার্বত্য জেলার অধিবাসীদের জন্য) ৫টি আসনসহ ৩টি অনুষদের অন্তর্গত ১৬টি বিভাগে সর্বমোট ১০৬৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

১৪ ফেব্রুয়ারি, ২০২২
১৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ