Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাশ্মিরে ৭ নাগরিক নিহতের ‘নিরপেক্ষ’ তদন্ত দাবি এ্যামনেস্টির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৮, ৬:৫৭ পিএম

দক্ষিণ কাশ্মিরের কুলগাম জেলায় ২১ অক্টোবর নিরাপত্তা বাহিনীর অভিযানকালে বিস্ফোরণে সাত বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার ঘটনার ‘স্বাধীন’ ও ‘নিরপেক্ষ’ তদন্ত দাবি করেছে এ্যামনেস্টি ইন্ডিয়া (এআই)। ওই ঘটনায় আরো অন্তত ২৫ জন আহত হয়। যারা এই ঘটনার জন্য দায়ি তাদেরকে আইনের আওতায় আনারও দাবি জানিয়েছে সংগঠনটি।
কাশ্মিরের কুলগাম জেলার লারো গ্রামে গত রোববার সেনাবাহিনীর এনকাউন্টারে তিন জঙ্গি নিহত হওয়ার পর সেনাবাহিনী একটি বিস্ফোরক রাখা বাড়িকে অরক্ষিত অবস্থায় ফেলে যায়। পরে সেখানে বেসামরিক লোকজন দেখতে গেলে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে হতাহতদের সবাই কুলগামের স্থানীয় বাসিন্দা। তারা এনকাউন্টারে নিহত তিন জঙ্গির লাশ দেখতে সংশ্লিষ্ট বাড়িতে ভীড় করেছিলো।
এআই’র নির্বাহী পরিচালক আকবর পাতিল পিটিআইকে বলেন যে, নিরাপত্তা বাহিনী ও সশস্ত্র গ্রুপগুলোর মধ্যে সহিংসতার ঘটনা ঘটলে বেসামরিক লোকজন যেন ক্ষতির শিকার না হয় সে জন্য বাড়তি সতর্কতা নেয়া হয়। পাতিল বলেন, বেসামরিক লোকজনের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।
ওই ঘটনার পরপরই কুলগামের এমএলএ এবং সিপিআই(এম) নেতা এম ওয়াই ত্রিগামি গভীর দু:খ প্রকাশ এবং ক্ষয়ক্ষতি ও বেসামরিক লোকজনের জীবনহানির জন্য তদন্ত দাবি করে বলেন, ‘এটা ভয়াবহ। এর একটি নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন। আমরা এখন কাঁদতে কাঁদতে ক্লান্ত হয়ে পড়েছি। কিন্তু যাদের বিষয়টি দেখার কথা তারা কানে তুলা দিয়ে রেখেছে।’ বিবৃতিতে তিনি জম্মু-কাম্মিরের জনগণের মানবাধিকার রক্ষায় যারা ব্যর্থ হয়েছে তাদেরকে আইনের আওতায় আনা নিশ্চিত করতে র্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এ্যামনেস্টি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ