Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

১৭টি সরকারি পাটকল বন্ধ তিন কারণে লোকসান গুনছে

লাভজনক করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশ জুট মিল করপোরেশনের (বিজেএমসি) অধীন মিলগুলোর লোকসানের কিছু কারণ চিহ্নিত করা হয়েছে। বিটিএমসি-এর অধীন মিলের সংখ্যা ২৫টি। যার মধ্যে ভাড়ায় চালিত ৮টি এবং বন্ধ ১৭টি। বিটিএমসির ১৮টি মিলের জনবল দিয়ে ২৫টি মিলের কার্যক্রম চালানো হচ্ছে। ১৯৯৩ সাল থেকে অদ্যাবধি ৩৬১ জন দৈনিকভিত্তিক নিয়োগে কর্মরত আছে।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম, ফাহমী গোলন্দাজ বাবেল, কুজেন্দ্র লাল ত্রিপুরা ও সাবিনা আক্তার তুহিন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এছাড়া শ্রমিকদের মজুরি কাঠামোতে বৈষম্য, অপ্রচলিত মেশিনারিজ দিয়ে পণ্য উৎপাদন, তহবিলের অভাবে সময়মতো পাট ক্রয় করতে না পারার কারণে মিলগুলো প্রতিবছর লোকসান দিচ্ছে। লোকসান কাটিয়ে মিলগুলোকে লাভজনক করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়েছে। বৈঠকে আগামী ৩০ নভেম্বরের মধ্যে পাটের ‘ সোনালি ব্যাগ‘ প্রকল্পবিষয়ক চুক্তিসহ সব লিগ্যাল ডকুমেন্ট চূড়ান্তকরণ এবং ৯ মাসের মধ্যে ‘ সোনালি ব্যাগ’ মূল প্রকল্পের কাজ শুরুর সুপারিশ করা হয়। এছাড়া বাংলাদেশ বস্ত্র শিল্প কর্পোরেশনে (বিটিএমসি) অস্থায়ী দৈনিক ভিত্তিতে কর্মচারী নিয়োগে সাময়িক অনুমতি দেওয়ার সুপারিশ করা হয়।
বৈঠকে জানানো হয়, তাঁত শিল্পের পূর্ণ বিকাশে চূড়ান্ত খসড়া নীতিমালা প্রণয়নের লক্ষ্যে বাংলাদেশ তাঁত বোর্ডের সদস্যকে আহŸায়ক করে ৬ সদস্যবিশিষ্ট একটি কমিটি কাজ শুরু করেছে। এছাড়া রাজশাহী সিল্কের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের প্রস্তাবনাকে সমন্বয় করে একটি যুগোপযোগী বাস্তবভিত্তিক প্রকল্প প্রস্তাব তৈরির কাজ চলমান রয়েছে। বৈঠকে প্রকল্প প্রস্তাবটি আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করা হয়।

 



 

Show all comments
  • আশিক ২৬ অক্টোবর, ২০১৮, ৫:০৮ এএম says : 0
    লাভজনক করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটকল

২৫ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ