Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরসিসির কাছে হস্তান্তর শুরু করেছে অ্যাকর্ড

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১১:৫৬ পিএম

বাংলাদেশের পোশাক কারখানার সংস্কার কাজের তদারকিতে থাকা ইউরোপীয় দেশগুলোর ক্রেতাদের জোট অ্যাকর্ড তাদের কারখানাগুলো রিমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল বা সংস্কারকাজ সমন্নয় সেলের (আরসিসি) কাছে হস্তান্তর শুরু করেছে। তৈরি পোশাক কারখানার সংস্কারকাজে সমন্বয়ের উদ্দেশ্যে গঠিত আরসিসি’র কাছে হস্তান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে অ্যাকর্ড (অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ) গত বুধবার ঢাকা, গাজীপুর এবং চট্টগ্রামের ২০টি কারখানা হস্তান্তর করেছে। এর মধ্যে ঢাকায় ১২টি, গাজীপুরে ৫টি এবং চট্টগ্রামের ৩টি কারখানা রয়েছে।
পোশাক কারখানার সংস্কারকাজ সমন্বয়ের জন্য বাংলাদেশ সরকার গত বছরের ১৪ মে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের অধীনে আরসিসি গঠন করে। ইতোমধ্যে আরসিসি’র সক্ষমতা বাড়ানো হয়েছে, জনবলও বাড়ানো হয়েছে। কারখানা ভবনের কাঠামোগত নিরাপত্তা, বিদুৎ ও অগ্নিনিরাপত্তাসহ উন্নত কর্মপরিবেশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকার এবং আর্ন্তজাতিক শ্রম সংস্থা-আইএলও যৌথভাবে শতাধিক প্রকৌশলী নিয়োগ দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ