Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারাদেশে বিএনপির কালো পতাকা মিছিল

খালেদা জিয়ার মুক্তি ও ২১ আগস্টের রায়ে প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি এবং ২১ আগস্ট মামলায় তারেক রহমানকে সাজা দেয়ার প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে কালো পতাকা মিছিল করেছে বিএনপি। কেন্দ্র ঘোষিত এই কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ৭টায় রাজধানীর কল্যাণপুর শ্যামলী মহাসড়কে কালোপতাকা মিছিল বের করে বিএনপির নেতাকর্মীরা। মিছিলে নেতৃত্ব দেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। এসময় মিছিলে স্থানীয় বিএনপিসহ ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের প্রায় তিন শতাধিক নেতা-কর্মী অংশগ্রহণ করে। তারেক রহমানের বিরুদ্ধে ফরমায়েসী রায় বাতিলের দাবিতে নেতা-কর্মীরা কালোপতাকা হাতে স্লোগান দেন।
একই কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগর বিএনপি থানায় থানায় কালো পতাকা মিছিল করেছে। এর মধ্যে মোহাম্মদপুর ও আদাবর থানা মোহাম্মদপুর বাস টারর্মিনাল থেকে বসিলা পর্যন্ত, তেজগাও, শেরে বাংলা নগর ও তেজগাঁও শিল্পাঞ্চল থানা কাওরান বাজারের সামনে, পল্লবী, রূপনগর, মিরপুর, দারুসসালাম, শাহআলী বিএনপির যৌথ কালো পতাকা মিছিল মিরপুর মাঝার রোডে অনুষ্ঠিত হয়। মিছিলটি শাহ আলী মাঝারের সামনে থেকে দিয়াবাড়ী মোড়ে গিয়ে শেষ হয়। বাড্ডা ও ভাটারা থানার মিছিল বাড্ডা লিং রোডে, খিলক্ষেত, দক্ষিণখান ও বিমান বন্দর থানা বিএনপি খিলক্ষেতে, কাফরুল, ভাষানটেকের কালো পতাকা মিছিল কাজীপাড়া রোকেয়া স্মরণীতে অনুষ্ঠিত হয়।
ঢাকা মহানগর দক্ষিণে শাহবাগ থানা বিএনপির কালো পতাকা মিছিল প্রেসক্লাব থেকে শুরু হয়ে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়। বংশাল থানা মিছিল আলু বাজার হয়ে নর্থ সাউথ রোড প্রদক্ষিণ করে সুরিটোলা স্কুলের সামনে গিয়ে শেষ হয়। কামরাঙ্গীরচর বিএনপি ঝাউচর চৌরাস্তা থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে কম্পানীঘাট পর্যন্ত, ডেমরা থানা হাজীনগর আড়িয়াল রোড হইতে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ডেমরা স্টাফ কোয়াটার ব্রীজে গিয়ে শেষ হয়। কদমতলী বিএনপি ধোলাইপাড় বাসস্ট্যান্ড থেকে মীর হাজারীবাগ মোড়, কলাবাগান বিএনপি হাতির পুল কাঁচা বাজার থেকে কাটাবন মোড়, সূত্রাপুর বিএনপি মহানগর দায়রা জজ আদালতের সামনে, চকবাজার ও লালবাগ ঘোড়াশহীদ মাজার থেকে পলাশী মোড়, হাজারিবাগ বিএনপি ঢাকেশ্বরী মন্দির থেকে ঢাকা শিক্ষা বোর্ড, শ্যামপুর থানা বিএনপি ধোলাইপাড় প্রধান সড়ক থেকে জুরাইন রেলগেট পর্যন্ত গিয়ে কালো পতাকা মিছিল শেষ হয়। এ ছাড়াও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যাত্রাবাড়ী, মুগদা, রমনা, পল্টন, মতিঝিল, সবুজবাগ, ধানমন্ডি ও খিলগাঁও থানার নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিল করে।ৎ
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মহানগর বিএনপির নেতাকর্মীরা ভূবনমোহন পার্কে মিছিল নিয়ে সমবেত হতে গেলে পুলিশী বাধার মুখে পড়ে। এসময় ছাত্রদলের চারজনকে পুলিশ আটক করে নিয়ে যায়। সকালে দলীয় চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুর নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করে। মহানগর বিএনপির সভাপতি ও সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক শাহীন শওকত ও মহানগর বিএনপিসাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলনসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।
খুলনা ব্যুরো জানায়, খুলনায় বিএনপির নেতাকর্মীরা কালো পতাকা মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। এসময় বিএনপির নেতাকর্মী ও পুলিশের সঙ্গে বেশ কিছু সময় বাকবিতন্ডা হয়। তবে খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবীর বলেন, বিএনপির অভিযোগ সত্য নয়। তারা মিছিল করেছে। পরে বিএনপি নেতা আসাদুজ্জামান মুরাদের পরিচালনা ও বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু সভাপতিত্বে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয় ।
সিলেট ব্যুরো জানায়, সিলেট জেলা ও মহানগর আয়োজিত কালো পতাকা মিছিল পুর্ব সংক্ষিপ্ত সমাবেশ হয়েছে। মিছিলে উপস্থিত ছিলেন-বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট জেলা সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, মহানগর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজমল বখত চৌধুরী সাদেক, মহানগর জেলা সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়সলসহ প্রমুখ।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান গাজীপুর মহানগর বিএনপি কালো পতাকা মিছিল ও বিক্ষোভ সমাবেশ করেছে। গাজীপুর মহানগর বিএনপির সভাপতি আলহাজ্ব হাসান উদ্দিন সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ডা.মাজহারুল আলম, মহানগর বিএনপির সাধারন সম্পাদক মোঃ সোহরাব উদ্দিন, প্রমুখ।
জয়পুরহাট জেলা সংসাদদাতা জানান, জয়পুরহাটে পাতাকা মিছির বিক্ষোপ সমাবেশ পালন করেছে জেলা বিএনপি। এ সময় বক্তব্য রাখেন জেলা বিএনপি’র ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দীন মন্ডল, সহ-সভপতি ও সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা, সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমানসহ প্রমুখ।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ ইকবালের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করতে চাইলে তাতে বাধা প্রদান করে পুলিশ। পরে পুলিশি বাধাঁয় পন্ড হয়ে যায়।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে কালো পতাকা মিছিল কর্মসূচিতে যাওয়ার পথে নলডাঙ্গা উপজেলা বিএনপির সভাপতি বীরমুক্তিযোদ্ধা আতিকুর রহমান তালুকদারসহ বিএনপির ১১ নেতাকর্মিকে আটক করেছে ডিবি পুলিশ। পরে নাটোর ডিবি র্কাযালয়ে জিজ্ঞাসাবাদ শেষে উপজেলা বিএনপির সভাপতি আতিকুর রহমান তালুকদারসহ তিনজনকে ছেড়ে দেয় এবং বাকীদের জনকে আটক দেখায়।
ফুলপুর(ময়মনসিংহ)উপজেলা সংবাদদাতা জানান, তারাকান্দায় ময়মনসিংহ উত্তর জেলা বিএনপি’র কালো পতাকা মিছিল বের হলে পুলিশ বাধা দেয়। পরে এক বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ময়মনসিংহ উত্তর জেলা বিএনপি’র সিনিয়র যুগ্ম আহবায়ক ও তারাকান্দা উপজেলা চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদার, ও ফুলপুর উপজেলা চেয়ারম্যান এড.আবুল বাসার আকন্দসহ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

১৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ