Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে দুই ট্রেনের চাপায় নিহতের সংখ্যা বেড়ে ৬২

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ভারতের পাঞ্জাবের অমৃতসরের চৌরি বাজার এলাকায় দশেরার রাবন পোড়ানোর উৎসবে ট্রেন চাপার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬২ হয়েছে। গতকাল কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু নিহতের সংখ্যা নিশ্চিত করেছে। পুলিশ ও উদ্ধারকর্মীরা আশঙ্কা করছেন মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এ ঘটনায় অন্তত ৭০ জন আহত হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রেল লাইনের পাশে দশেরার রাবণের কুশপুতুল পোড়ানো হচ্ছিল। সেই উৎসবে যোগ দিয়েছিলেন কয়েকশ’ মানুষ। পুতুল পোড়ানোর সময়ে ছিটকে আসা আগুন থেকে বাঁচতে দর্শকদের একাংশ রেল লাইনের ওপরে উঠে আসে। আর তখনই ওই লাইন ধরে দ্রুত গতির ট্রেন চলে আসলে এসব হতাহতের ঘটনা ঘটে। দেশটির কর্মকর্তারা বলেছেন, বিপরীত দিক থেকে আলাদা লাইনে দুটি ট্রেন এক সঙ্গে চলে আসায় কোনও দিকেই দর্শকেরা সরতে পারেনি। একারণেই প্রাণহানির ঘটনা বেড়েছে। সাব ডিভিশনার ম্যাজিস্ট্রেট রাজেশ শর্মা বলেন, নারী ও শিশুসহ ৬২ জন নিহত হয়েছেন। এছাড়া কমপক্ষে ৭২ জনকে আহত অবস্থায় অমৃতসর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
৪ সপ্তাহের মধ্যে তদন্ত রিপোর্ট জমার নির্দেশ
চার সপ্তাহের মধ্যে অমৃতসরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার তদন্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। গতকাল দুর্ঘটনাস্থল পরিদর্শনের পর সাংবাদিকদের তিনি জানান, পুলিশ কমিশনারের নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি চার সপ্তাহের মধ্যে রাজ্য সরকারকে রিপোর্ট দেবে। শুক্রবার সন্ধ্যায় অমৃতসরে ট্রেনে পিষে ৬২ জনের মৃত্যুর একাধিক কারণ উঠে আসছে বিভিন্ন মহলে। রাবণ পোড়ানোর বাজির শব্দে শোনা যায়নি ট্রেনের হর্ন। লেভেল ক্রসিংয়ের কর্মীরাও সতর্ক ছিলেন না বলে অভিযোগ। শেষমুহূর্তে গতি কমাতে পারেননি ট্রেনচালকও। অভিযোগ থেকে রেহাই পাননি উদ্যোক্তারাও।
গতকাল থেকেই বিভিন্ন হাসপাতালে আহতদের দেখতে যান মুখ্যমন্ত্রী সিং। সঙ্গে ছিলেন ক্যাবিনেটের অন্য মন্ত্রী ও সরকারি অফিসাররা। দুর্ঘটনাস্থল পরিদর্শনের পর মুখ্যমন্ত্রী জানান, ৫২ জনের লাশ শনাক্ত করা সম্ভব হয়েছে।’ দুর্ঘটনায় মোট ৫৭ জন আহত বলেও জানিয়েছেন তিনি।
উত্তর রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক দীপক কুমার জানিয়েছেন, সকাল থেকে অমৃতসর-মানাওয়ালা শাখায় ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ ছিল। গতকাল দুপুর নাগাদ পরিস্থিতি খতিয়ে দেখে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে।
বাতিল ৩৭ ট্রেন, ঘুরপথে চলবে ১৬টি
অমৃতসরের মর্মান্তিক দুর্ঘটনার জেরে মোট ৩৭টি ট্রেন বাতিল করা হল। অমৃতসর-মানাওয়ালা শাখায় মোট ১০টি মেইল এক্সপ্রেস এবং ২৭টি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে। এছাড়া, ১৬টি ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। ১০টি মেইল এক্সপ্রেস ও ২টি প্যাসেঞ্জার ট্রেনকে ‘শর্ট টার্মিনেট’ করা হয়েছে এবং ৬টি মেইল এক্সপ্রেসকে ‘অরিজিনেট’ করা হয়েছে। উত্তর রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক দীপক কুমার জানিয়েছেন, সকাল থেকে অমৃতসর-মানাওয়ালা শাখায় ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ ছিল। রেল লাইনের পাশে দশেরা উদযাপনের কথা জানতই না রেল কর্তৃপক্ষ
মৃতেদের পরিবারের জন্য ৫ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছে রাজ্যের অমরিন্দর সিং সরকার। কেন্দ্রের তরফেও মৃতদের পরিবার পিছু ২ লাখ টাকা এবং আহতদের জন্য ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।
এদিকে, এই দুর্ঘটনা নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে। প্রেস বিবৃতি দিয়ে বিজেপি এর দায় চাপিয়েছে রাজ্যের কংগ্রেস সরকারের উপর। রেল বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন, রেল লাইনের উপর এমনভাবে মানুষের জমায়েত হবে তা রেল জানত না। এদিকে, পুলিশের অনুমতি নেওয়া হলেও স্থানীয় পৌরসভা এবং দমকলের অনুমতি নেওয়া হয়নি। পাঞ্জাব সরকারের মন্ত্রী সিধু জানিয়েছেন, এটা রাজনীতি করার সময় নয়, প্রতি বছরই ওই এলাকায় দশেরা অনুষ্ঠিত হয়
ট্রেনের চালক স্টেশনমাস্টারকে খবর দেন
দশেরার দিনে রাবণের কুশপুতুল পোড়ানো দেখার সময় ডিএমইউ জলন্ধর-অমৃতসর প্যাসেঞ্জার ট্রেনটি ৬০ জন লোককে চাপা দেওয়ার কয়েক মিনিটের মধ্যেই ট্রেনের চালক পরবর্তী স্টেশনের স্টেশন মাস্টারকে খবরটা দেন। রেলের এক পদস্থ কর্তা জানান, বহু মানুষের সঙ্গে ট্রেনের ধাক্কা লেগেছে বুঝতে পারার ঠিক পরেই অমৃতসর স্টেশনের স্টেশন মাস্টারকে খবর দেন ট্রেনটির চালক। ওই পদস্থ কর্তা জানিয়েছেন, ট্রেন চালকের বয়ানও রেকর্ড করা হবে, ঘটনাটি ঠিক কী ঘটেছিল তার তদন্তের জন্য। তিনি আরও জানান, জলন্ধর-অমৃতসর বিভাগের মধ্যে ট্রেন চলাচল আপাতত বন্ধ রয়েছে। এই মর্মান্তিক দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন দেশের বহু বিশিষ্ট ব্যক্তি।
এগিয়ে যাওয়ার জন্য সবুজ সংকেত দেওয়া হয়েছিল
সূত্রের খবর, ট্রেন চালক দাবি করেছেন যে তাকে সব ক্লিয়ার আছে জানিয়ে সবুজ সংকেত দেওয়া হয়েছিল। ক্রিসিংয়ের কাছে রেললাইনের উপর শতাধিক মানুষ আছে বলে তার কোনও ধারণাই ছিল না। অমৃতসরে ট্রেনে কাটা পড়ে কমপক্ষে ৬২ জনের মৃত্যুর পর আটক করা হয়েছে ট্রেনের চালককে। পাঞ্জাব ও রেল পুলিশ জিজ্ঞাসাবাদ করছে তাঁকে। পাঞ্জাব পুলিশের এক আধিকারিক জানান, লুধিয়ানা স্টেশন থেকে আটক করা হয়েছে ওই ডিজেল মাল্টিপল ইউনিট ডেমু চালককে। অমৃতসর শহরের ধোবি ঘাটে গত শুক্রবার সন্ধ্যায় যে দুর্ঘটনাটি ঘটেছে তা নিয়ে প্রশ্ন করা হচ্ছে তাঁকে।
সূত্রের খবর, ট্রেন চালক দাবি করেছেন যে তাঁকে সব ক্লিয়ার আছে জানিয়ে সবুজ সংকেত দেওয়া হয়েছিল। ক্রিসিংয়ের কাছে রেললাইনের উপর শতাধিক মানুষ আছে বলে তাঁর কোনও ধারণাই ছিল না। তবে দশেরায় রাবন বধের আয়োজকারীদের কারও বিরুদ্ধে এখনও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। পুলিশ সূত্রে খবর, উদ্যোক্তারা গা ঢাকা দিয়েছে।
দুর্ঘটনার সময় সেলফি তুলতে ব্যস্ত ছিল মানুষ
অতগুলো মানুষ ট্রেনের তলায় চাপা পড়ার পরেও অন্যরা নিজেদের মোবাইল থেকে দশেরার রাবণ বধের ভিডিও করতে ব্যস্ত। মানাওয়ালা এবং ফিরোজপুর স্টেশনের মধ্যে ঘটা এই দুর্ঘটনার একটি ভিডিও ফুটেজ সামনে এসেছে। যেখানে দেখা যাচ্ছে, অতগুলো মানুষ ট্রেনের তলায় চাপা পড়ার পরেও অন্যরা নিজেদের মোবাইল থেকে দশেরার রাবণ বধের ভিডিও করতে ব্যস্ত। ওই ঘটনার মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত পাঞ্জাবের কংগ্রেস নেতা নভজ্যোত কৌর সিধু সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, কেউই জানে না কীভাবে আচমকা ঘটে গেল পুরো ঘটনাটা। সকলে রেললাইনের ওপর দাঁড়িয়ে সেলফি তুলতে ব্যস্ত ছিল। বহু বিশিষ্ট নাগরিক সহ রাজনৈতিক নেতারা এই ঘটনার জন্য দুঃখপ্রকাশ করে টুইট করেছেন।
জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা টুইট করেন, ‘কী ভয়ঙ্কর নির্বোধের মতো একটি ঘটনা এটা। এই মর্মান্তিক ঘটনাটির ভিডিও দেখলেই তা মালুম হয়। এতগুলো মানুষের ওপর দিয়ে ট্রেন চলে যাচ্ছে, অথচ কী উদাসীনভাবে আরও কত মানুষ তার ভিডিও করে যাচ্ছিল! ভাবা যায় না’! সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস, দি হিন্দু, ইন্ডিয়ান টাইমস, জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ