Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

২০১৯ সালের শুরুতে ট্রাম্পের ভারত সফরের সম্ভাবনা কম

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্র ভারতকে এমন ইঙ্গিত দিয়েছে যে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক ব্যস্ততার কারণে ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে হয়তো উপস্থিত না-ও থাকতে পারেন। আনুষ্ঠানিকভাবে, কংগ্রেসে স্টেটস অব দ্য ইউনিয়ন বক্তৃতার বিষয়টিকে কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, যে সময়টা হোয়াইট হাউজ পরিবর্তন করতে চায় না। জানুয়ারি মাসের তৃতীয় বা চতুর্থ মঙ্গলবারে ওই বক্তৃতার সময় নির্ধারণ করা হয়েছে, যেটা ভারতের প্রজাতন্ত্র দিবসের সাথে সাংঘর্ষিক হয়ে যাবে।
ট্রাম্পের পূর্বসূরী বারাক ওবামা এ ক্ষেত্রে ব্যতিক্রম করেছিলেন। তিনি ২০১৫ সালের জানুয়ারিতে স্টেট অব দ্য ইউনিয়ন বক্তৃতার সময় পরিবর্তন করে ভারতের প্রজাতন্ত্র দিবসে যোগ দিয়েছিলেন। এটা সব সময় একটা ইস্যু হয়ে ওঠে, কারণ সরকারী সূত্রগুলো জানিয়েছে, আনুষ্ঠানিকভাবে কোন চিঠি কখনও দেয়া হয়নি, যদি হোয়াইট হাউজে এটা নিয়ে কথাবার্তা হয়েছে।
২০১৯ সালে ভারত সফরে আসার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্রাম্পকে আমন্ত্রণ জানানোর পর হোয়াইট হাউজের আলোচনা ছিল ফলো-আপ তৎপরতার অংশ। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ