Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চার দশক ধরে ভুল কেবলায় নামাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ৫:৩২ পিএম

তুরস্কের একটি মসজিদে মুসল্লিরা ভুল কেবলায় চার দশক ধরে নামাজ আদায় করেছেন। মসজিদটিতে সম্প্রতি নতুন ইমাম আসলে তিনি এই ভুল নিশ্চিত করেন। খবর ইন্ডিপেন্ডেন্ট।

তুরস্কের ডেইলি সাবাহ'র খবরে বলা হয়েছে, এ মসজিদটি পশ্চিমাঞ্চলীয় ইয়ালোভা প্রদেশের সুগোরেনে অবস্থিত। ১৯৮১ সালে নির্মিত মসজিদটি নির্মাণের সময়ই কেবলা নিয়ে ত্রুটি ছিলো। মুসলমানদের নামাজের কেবলা পবিত্র কাবা থেকে তা ৩৩ ডিগ্রি বাঁকানো ছিল।

হুররিয়াতের এক খবরে বলা হয়, গত বছরে মসজিদে নতুন ইমাম হিসেবে দায়িত্ব পান ঈসা কায়া। তিনি মসজিদের প্রাচীরের ঢালাইয়ের দিকে লক্ষ্য করে এমন ভুল সম্পর্কে অবহিত হন। পরে তিনি স্থানীয় মুফতিদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন।

কর্মকর্তারা নিশ্চিত করে বলেন যে, মসজিদের মেহরাব ভুল দিকে নির্মাণ করা হয়েছিল। ১৯৮১ সালে মসজিদ নির্মাণের সময়ই এই ভুল হয়েছিল। এ ভুল ধরা পড়ার পর মসজিদের কার্পেটগুলো কেবলার দিকে ঠিক করা হয়েছে। এছাড়া অস্থায়ী মেহরাব ব্যবহার করছেন ইমাম ঈসা কায়া।

ইমাম ঈসা জানান, নতুন করে দিক ঠিক করে মসজিদের মেহরাব নির্মাণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুল কেবলায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ