Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চরাঞ্চলের কৃষকের মুখে হাসি কুড়িগ্রামে বন্যা সহনশীল ধানের বাম্পার ফলন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

কিছুদিন আগেই বন্যার পানিতে তলিয়ে ছিল পুরো ধানক্ষেত। পানি নামার পর সেগুলো বীরের মতো জেগে উঠছে। শুধু তাই নয়, বন্যাবাহিত পলির কারণে তর তর করে বেড়ে উঠেছে সেই ধান। কয়েক দিনের মধ্যেই শীষ ধরেছে। এখন সেগুলো পোক্ত হয়ে সোনালী রঙে পাকার পথে।
স্থানীয় সূত্রে জানা গেছে, কুড়িগ্রামের রাজিবপুর ও রৌমারী উপজেলায় ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলে পতিত জমিতে বন্যা সহনশীল বিনা ধান-১১ চাষাবাদ করে হাসি ফুটেছে চরাঞ্চলের কৃষকদের মুখে। এ দুই উপজেলার বিভিন্ন চরের পতিত জমিতে প্রায় পাঁচ শতাধিক কৃষক বিনা ধান-১১ চাষ করেছেন প্রায় আড়াইশ’ একর জমিতে। এবারের বন্যায় অন্যান্য ধান নষ্ট হয়ে গেলেও বন্যার প্রভাব এড়িয়ে ক্ষেতে দাঁড়িয়ে আছে বিনা ধান-১১।
জানা গেছে, রাজিবপুর উপজেলার কোদালকাটি ইউনিয়নের চরসাজাই মন্ডলপাড়া গ্রামের এরশাদুল হক মাস্টার এ এলাকায় বিনা ধান-১১ চাষের অন্যতম পথিকৃৎ। গত মৌসুমে তিনি একাই পরীক্ষামূলকভাবে চরের এক একর পতিত জমিতে বিনা ধান-১১ চাষ করে ভালো ফলন পান। পরে সেই ধানের বীজ চলতি মৌসুমে তিনি এ দুই উপজেলায় চরাঞ্চলের পাঁচ শতাধিক কৃষকের মধ্যে বিনামূল্যে সরবরাহ করেন। এ ধান রোপণের নিয়মকানুনও তিনিই শিখিয়ে দেন কৃষকদের।
এরশাদুল হক মাস্টার স্থানীয় সাংবাদিকদের জানান, গত মৌসুমে বিনা ধান-১১ চাষে সাফল্যের পর তিনি চলতি মৌসুমে চরাঞ্চলের কৃষকদের একত্রিত করে ব্রহ্মপুত্র নদ দ্বারা বিচ্ছিন্ন পতিত জমিতে বন্যা সহনশীল বিনা ধান-১১ চাষ করতে উদ্বুদ্ধ করেন। তার অনুপ্রেরণায় বিনা ধান-১১ আবাদ করা চাষিরা এখন আশায় বুক বাঁধছেন ।
রাজিবপুর উপজেলা কৃষি কর্মকর্তা জানান, বন্যা সহনশীল বিনা ধান-১১ আবাদ করে এরশাদুল হক এ চরাঞ্চলে আলোড়ন সুষ্টি করেছেন। তার দেখানো পথেই এখন নতুন এ জাতের ধান আবাদে আশায় বুক বেঁধেছেন কৃষকরা। আশা করা হচ্ছে, এই বিনা-১১ জাতের ধান বন্যাপ্রবণ এ অঞ্চলের আবাদে পরিবর্তন নিয়ে আসবে। জানা গেছে, এরশাদুল হককে ইতোমধ্যে দেশের অন্যতম শ্রেষ্ঠ কৃষক ও কৃষি উদ্যোক্তা হিসেবে চিহ্নিত হয়েছেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফলন

২৮ জানুয়ারি, ২০২৩
২৬ নভেম্বর, ২০২২
৬ ডিসেম্বর, ২০২১
৩০ নভেম্বর, ২০২১
১৩ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ