Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনকে নিয়ে উদ্বেগ ভারতকে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ করছে : অ্যাশটন কার্টার

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

এই অঞ্চলে চীনের আচরণ নিয়ে ভারতের ক্রমবর্ধমান উদ্বেগের কারণেই দেশটি যুক্তরাষ্ট্রের সাথে আরো ঘনিষ্ঠ হয়ে উঠেছে, সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার এ মন্তব্য করেছেন।
প্রতিরক্ষামন্ত্রীসহ পেন্টাগনের বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করা কার্টার ভারত-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বুধবার এক নীতিগতপত্রে তিনি বলেন, এই অঞ্চলে চীন বিচ্ছিন্ন অবস্থানে রয়েছে এবং ভারত যুক্তরাষ্ট্রের প্রধান ও নির্ভরযোগ্য মিত্র হিসেবে আবির্ভূত হয়েছে।
তিনি বলেন, নীতিগত, অন্তর্ভূক্তিমূলক নেটওয়ার্কের কৌশলগত সুবিধা কিভাবে ইতস্ততা থেকে উত্তরণ ঘটাতে পারে, তার একটি উদাহরণ হলো ভারত। তিনি বলেন, ভারত একসময় দক্ষিণ এশিয়ায় মার্কিন প্রভাব নিয়ে সন্দীহান থাকলেও আমি যে দুই বছর প্রতিরক্ষামন্ত্রী ছিলাম, তখন ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে দেশটি আঞ্চলিক নিরাপত্তায় অনেক বেশি সক্রিয়ভাবে ভূমিকা পালন করেছে।
বর্তমানে হার্ভার্ড কেনেডি স্কুলের সায়েন্সেস অ্যান্ড ইন্টারন্যানাল অ্যাফেয়ার্সের বেলফার সেন্টারের পরিচালক কার্টার বলেন, ভারত অনেকগুলো কারণে যুক্তরাষ্ট্রের আরো ঘনিষ্ঠ হয়েছিল। এসবের মধ্যে রয়েছে তার ক্রমবর্ধমান অর্থনৈতিক ও রাজনৈতিক আত্মবিশ্বাস, উপমহাদেশের কৌশলগত পরিস্থিতি সম্পর্কে দেশটির মূল্যায়ন এবং ২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির বিজয়। তিনি বলেন, দক্ষিণ চীন সাগর থেকে শুরু করে হিমালয় সীমান্ত পর্যন্ত বিশাল এলাকায় চীনের আচরণ নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তিনি বলেন, মোদির মেক ইন ইন্ডিয়ার সাথে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা প্রযুক্তি ও বাণিজ্য উদ্যোগের সমন্বয় সাধন ঘটে। আর ভারতের অ্যাক্ট ইস্ট পলিসির সাথে যুক্তরাষ্ট্রের প্যাসিফিক ভারসাম্যের পুনঃব্যবস্থার সমন্বয় ঘটে। ভারত ছাড়াও যুক্তরাষ্ট্র তার ঐতিহ্যবাহী মিত্র জাপান, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়ার সাথে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করেছে।
কার্টার বলেন, মার্কিন নেতৃত্বাধীন নেটওয়ার্কের সাথে সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াও সম্পর্ক বৃদ্ধি করেছে। তিনি বলেন, এই নেটওয়ার্ক ক্রমবর্ধমান হারে বাড়ছে, জোরদার হচ্ছে। আর একইসময় চীন কার্যত নিঃসঙ্গ হয়ে পড়েছে। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ