Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নাগর নদে অবাধে পোনা নিধন

দুপচাঁচিয়া (বগুড়া) থেকে মো. গোলাম ফারুক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

দুপচাঁচিয়ার নাগর নদে বাঁশের চড়াটের বেড়ার সাথে সুতি জাল দিয়ে অবাধে পোনা মাছ নিধন করা হচ্ছে।
উপজেলা সদরের পূর্ব আলোহালী গ্রামে গতকাল গিয়ে দেখা গেছে, নাগরনদের ব্রিজের নিচে এক শ্রেণির প্রভাবশালী চক্র বাঁশের চড়াটের বেড়া দিয়ে সুতিজালের মাধ্যমে অবাধে পোনা মাছ ধরছে। ছোট ছোট এই সব মাছ উপজেলার বিভিন্ন হাট বাজারে পসরা সাজিয়ে আবার ফেরি করে বিভিন্ন স্ট্যান্ড এলাকায় বিক্রি করতে দেখা যাচ্ছে। ছোট ছোট এ মাছ নিধনে উপজেলা মৎস্য অফিস থেকে কার্যকর কোনো ব্যবস্থা নিতে দেখা যাচ্ছে না। এ দিকে দীর্ঘ দিন ধরে উপজেলায় চলছে ছোট মাছের আকাল। সেন্ডিকেটের কালো থাবায় তারা ভাড়াটিয়া জেলেদের বিভিন্ন প্রজাতের অবৈধ এসব জালে মা ও ছোট পোনা মাছ অবাধে আহরণ করে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে।

এভাবেই মাছ ধরায় নাগর নদটি মাছশূন্য হয়ে পড়েছে। এ ব্যাপারে উপজেলার সচেতন মহল মনে করেন, দেশি প্রজাতির মাছ রক্ষা করতে ছোট ছোট মাছ নিধন বন্ধ করা অতি জরুরি হয়ে পড়েছে। উপজেলার কয়েকজন মৎস্যজীবী ‘দৈনিক ইনকিলাব’কে জানান, নাগর নদের পূর্ব আলোহালী ব্রিজের নিচে, লক্ষীতলা ব্রিজের নিচেসহ বিভিন্ন স্থানে বর্ষা মৌসুমের শুরুতেই বাঁশের চড়াট দিয়ে বেড়া দেয়া হয়। বর্ষার শুরু থেকে এই নদে পানির স্রোত বেড়ে যায়। তার মুখে স্থাপন করা ওই বেড়ার সুতি জালে অবাধে ধরা হচ্ছে ছোট ছোট মাছ। বেড়া দিয়ে পানির স্বাভাবিক গতিও থামানো হয়েছে। বেড়ার মাঝখানে যে পরিমাণ ফাঁকা জায়গা রাখা হয়েছে তাতে ওই সুতি জাল স্থাপন করা হয়েছে। তার মধ্যেই স্রোতের সাথে ভেসে যাচ্ছে ছোট ছোট মাছ। প্রতি বছর জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছোট মাছ ধরা নিষিদ্ধ থাকলেও দুপচাঁচিয়া উপজেলায় এই প্রভাবশালী বেড়া স্থাপনকারী ব্যক্তিরা তা অমান্য করে সুতি জালের সাহায্যে অবাধে সব ধরনের মাছ নিধন করছে। এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামানের সাথে যোগাযোগ করলে তিনি জানান, নদের মাঝে বেড়া দিয়ে মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। এ ব্যাপারে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত চালিয়ে এই সব অবৈধ মাছ নিধনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোনা

১১ ফেব্রুয়ারি, ২০২১
১ সেপ্টেম্বর, ২০২০
১৯ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ