Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দৌলতদিয়ায় ৫ কিলোমিটার এলাকায় যানজট

গোয়ালন্দ ( রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের রাজবাড়ীর দৌলতদিয়ায় ঘাট সমস্যায় যানবাহন পারাপার চরমভাবে ব্যবহত হচ্ছে। দৌলতদিয়া মোট ৬ টি ঘাটের মধ্যে গতকাল মঙ্গলবার ২ টি ঘাট দিয়ে খুরিয়ে খুরিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। এতে করে মহাসড়কের ৫ কিলোমিটার জুড়ে সৃষ্টি হয়েছে যানবাহনের দীর্ঘ সারি। আটকে পড়া যানবাহনের যাত্রী ও চালকেরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বেশ কয়েক দিন ধরেই দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের দৌলতদিয়া প্রান্তে একদিকে সরু চ্যানেল, অপরদিকে চ্যানেলে নাব্য সঙ্কট চলছে। নাব্য সঙ্কট কাটাতে বিআইডব্লিউটিএ’র ৪টি ড্রেজার খনন কাজ চালিয়ে যাচ্ছে। তারপরও দৌলতদিয়া ১ ও ২নং ঘাটে নাব্য সঙ্কটের কারণে পূর্ণবোঝাই করা কোন ফেরি ভিড়তে পারে না। সেখানে কোন ফেরি ভিড়লেও অর্ধ বোঝাই করে ভিড়তে হয়। ৫ ও ৬ নং ঘাট দু’টির সামনে ড্রেজিং কাজ করার ফলে ওই দু’টি ঘাট দিয়ে যানবাহন উঠানামা বন্ধ রাখতে হয়েছে। এ পরিস্থিতিতে শুধু ৩ ও ৪নং ঘাট দু’টি স্বাভাবিক রয়েছে।

সেখানেও ফেরি থেকে পড়ে গিয়ে এক শিশু নিখোঁজ হওয়ায় উদ্ধারকারী দলের সুবিধার্থে মাঝে মধ্যে বন্ধ রাখতে বাধ্য হচ্ছে কর্তৃপক্ষ। এ অবস্থায় অনেক ফেরিই পাটুরিয়া ঘাট থেকে ছেড়ে এসে ঘাট না পেয়ে চ্যানেলের মুখে অপেক্ষা করতে হচ্ছে।

সরেজমিন মঙ্গলবার বিকেলে দেখা যায়, দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের গোয়ালন্দ পদ্মার মোড় পর্যন্ত অন্তত ৫ কিলোমিটার জুড়ে যানবাহনের দীর্ঘ সারি। এরমধ্যে প্রথম দিকে ২ কিলোমিটার ফোরলেন সড়কের বাম পাশে দুই লাইনে পণ্যবাহি ট্রাক ও যাত্রীবাহি বাস রয়েছে। পেছনের দিকে এক সারিতে রয়েছে শত শত পণ্যবাহি ট্রাক। অনেক ট্রাক আছে যারা দুইদিন আগে ঘাটে এসেও ফেরির নাগাল পায়নি।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া অফিসের ব্যবস্থাপক সফিকুল ইসলাম ঘাট সমস্যার কথা স্বীকার করে জানান, গুরুত্বপূর্ণ শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যহত হওয়ায় ওই রুটের বিপুল সংখ্যক যানবাহন দৌলতদিয়ায় এসেছে নদী পাড়ি দিতে। স্বাভাবিক যানবাহনের সাথে ওই সকল যানবাহন যুক্ত হওয়ায় অতিরিক্ত গাড়ির চাপে দৌলতদিয়ায় দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। তাছারা দৌণতদিয়া রয়েছে ঘাট সংকট। দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে বর্তমানে ১৬ টি ফেরি দিয়ে পারাপার করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ