Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

একটি ফ্রেমওয়ার্কে রাজি হবে পাকিস্তান ও ভারত

প্রেসিডেন্ট আলভির আশাবাদ

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

দক্ষিণ এশিয়ায় কৌশলগত স্থিতিশীলতার জন্য পাকিস্তান ও ভারত একটি ফ্রেমওয়ার্কের ব্যাপারে রাজি হবে বলে আশা প্রকাশ করেছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি। গত সোমবার ইসলামাবাদে একটি সম্মেলনে বক্তব্যকালে তিনি ওই আশা প্রকাশ করেন। ‘দ্য গ্লোবাল নন-প্রলিফারেশন রেজিম: চ্যালেঞ্জেস এন্ড রেসপনসেস’ শীর্ষক ওই সম্মেলনের আয়োজন করে স্ট্রাটেজিক স্টাডিজ ইন্সটিটিউট।
প্রেসিডেন্ট বলেন, ‘পাকিস্তান সংযম ও দায়িত্বশীল আচরণ করে যাবে। তবে দক্ষিণ এশিয়ায় পারমাণবিক অস্ত্র থাকার পরও কেউ এর সুযোগ নিতে চাইলে তার উপযুক্ত জবাব দেয়ার ব্যাপারে আমাদের ইচ্ছা নিয়ে কারো সন্দেহ থাকা উচিত নয়। ভৌগলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষায় পাকিস্তানের সামর্থ্য নিয়ে কারো সন্দেহ পোষণ করা ঠিক হবে না।’ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ‘সার্জিক্যাল স্ট্রাইক ও সীমিত যুদ্ধ’ বিষয়ক কথাবার্তা গুরুত্বের সঙ্গে গ্রহণের আহ্বান জানিয়ে আলভি বলেন, এর মাধ্যমে দুই দেশের দৃষ্টিভঙ্গী প্রকাশ পেয়েছে। তবে দু:খ করে তিনি বলেন, শান্তির প্রতি আমাদের মনোভাবের জবাব দেয়া হয়েছে যুদ্ধংদেহী মনোভাব নিয়ে। প্রেসিডেন্ট বলেন, এ ধরনের বেপরোয়া কল্পনার প্রবক্তাদেরই যেকোন পরিণতির দায় গ্রহণ করতে হবে। কাশ্মিরসহ পাকিস্তান ও ভারতের মধ্যে দীর্ঘদিন বিরাজমান বিরোধগুলোর নিস্পত্তিতে ভূমিকা পালনের জন্য তিনি জাতিসংঘের প্রতি আহ্বান জানান। তিনি কাশ্মিরকে অস্থিতিশীলতার মূল কার্যকারণ হিসেবেও উল্লেখ করেন। আলভি বলেন, পাকিস্তান দক্ষিণ এশিয়ায় বস্তুনিষ্ঠ কৌশলগত স্থিতিশীলতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরো বলেন, ১৯৯৮ সালের আগে দক্ষিণ এশিয়াকে পারমাণবিক অস্ত্রমুক্ত রাখতে পাকিস্তান নিরলস প্রচেষ্টা চালিয়ে গেছে। কিন্তু প্রতিবেশী দেশটি ১৯৭৪ সালে বিস্ফোরণ ঘটানোর পর ১৯৯৮ সালে পারমাণবিক পরীক্ষা চালালে এই অঞ্চলকে পারমাণবিক অস্ত্রমুক্ত রাখার সম্ভাবনা শেষ হয়ে যায়।
তখন এই অঞ্চলে কৌশলগত ভারসাম্য ফিরিয়ে আনতে পাকিস্তান পারমাণবিক পরীক্ষা চালাতে বাধ্য হয় বলে উল্লেখ করেন আলভি।
তিনি বলেন, এরপরও পাকিস্তান আস্থা তৈরি, অস্ত্র প্রতিযোগিতা এড়ানো এবং ঝুঁকি হ্রাসের জন্য ভারতের সঙ্গে অর্থবহ আলোচনার প্রচেষ্টা পরিত্যাগ করেনি। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ