Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঙ্গলবার সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ১:১৪ পিএম

তিনদিনের সফরে আগামীকাল মঙ্গলবার সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র রোববার এ তথ্য জানিয়েছে। প্রধানমন্ত্রীর এই সফরকালে দুই দেশের শীর্ষ নেতার আলোচনায় ব্যবসা ও বিনিয়োগ, বাংলাদেশের কর্মী নিয়োগ ও তাদের সুরক্ষা, প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সহযোগিতার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। বিশেষ করে যেসব বাংলাদেশির ফিরে আসার ঝুঁকি তৈরি হয়েছে, তাদের সেখানে কাজের সুযোগ নিশ্চিত করার অনুরোধ জানানো হবে। পাশাপাশি রোহিঙ্গা সমস্যা সমাধানে সৌদির সমর্থন, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের কর্মকাে র মতো দ্বিপক্ষীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয় আলোচনায় আসতে পারে।

সরকারি সূত্রে আরও জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সফরে ৩০ জন প্রধান সৌদি ব্যবসায়ীর সঙ্গে সাক্ষাৎ করবেন। বিদ্যুৎ, জ্বালানি, পেপার মিলসহ অন্যান্য ক্ষেত্রে এসব ব্যবসায়ীর আগ্রহ আছে। এ ছাড়া চট্টগ্রামে একটি অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য সৌদি বেসরকারি খাতের সঙ্গে আলোচনা চলছে। এ অর্থনৈতিক অঞ্চল শুধু সৌদি বিনিয়োগের জন্য উন্মুক্ত থাকবে।

সৌদি সফরকালে বুধবার প্রধানমন্ত্রী রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নতুন ভবন উদ্বোধন করবেন। একই দিনে তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। পরদিন পবিত্র ওমরাহ পালন করবেন প্রধানমন্ত্রী। শুক্রবার ঢাকায় ফেরার কথা তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ