Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উৎপাদিত ভোগ্যপণ্যের যথাযথ মান নিয়ন্ত্রণ করা হয় না

বিশ্ব মান দিবসের আলোচনা সভায় বক্তারা

রাজশাহী ও বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে আন্তর্জাতিক মান’ প্রতিপাদ্যেকে সামনে রেখে গতকাল রাজশাহী ও বরিশালে ৪৯তম বিশ্ব মান দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে দিবসের তাৎপর্য্য নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় বক্তারা বলেন, সেবা ও মান সম্পন্ন পণ্য পাওয়ার জন্য উপযুক্ত আইন আছে। কিন্তু সে আইনের প্রয়োগ নেই বলে মানুষ প্রতারিত হচ্ছে, বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি। এ ঝুঁকি মোকাবেলায় বিএসটিআইকে আরো মানসম্মত করতে হবে।

রাজশাহীতে একটি কমিউনিটি সেন্টারে দিবসের তাৎপর্য্য নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন-বিএসটিআই এর আয়োজন করে। সভায় প্রধান অতিথি ছিলেন সরকারের যুগ্মসচিব ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) জাকীর হোসেন।

বিশেষ অতিথি ছিলেন রাজশাহী শিল্প ও বণিক সমিতির সহ-সভাপতি মাসুদুর রহমান। সভাপতিত্ব করেন বিএসটিআই’র আঞ্চলিক পরিচালক তাহের জামিল। বিশেষজ্ঞ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রুয়েটের প্রফেসর ড. মো: মোশাররফ হোসেন। আলোচনায় অংশনেন বিএসটিআইএ উপ-পরিচালক প্রকৌশলী এমএ হান্নান। বক্তারা দেশ অর্থনৈতিকভাবে সুদূঢ় ও জাতিকে সাবলম্বী করতে প্রতিযোগিতা মূলক আর্ন্তজাতিক ব্যবসা বানিজ্যের গুরুত্ব তুলে ধরেন। আর্ন্তজাতিক মান অনুসরনে পন্য উৎপাদক ও সেবা প্রদানে উদ্যোক্তা, বিএসটিআই ও সংশ্লিষ্ট সকল দপ্তরের ভূমিকার উপর আলোকপাত করেন। বিএসটিআই রাজশাহীর জনবল বৃদ্ধিসহ এখানে ল্যাবরেটরীতে অত্যধুনিক যন্ত্রপাতি স্থাপন করে পন্য পরিক্ষনের সুযোগ সুবিধার বুদ্ধির দাবিও জানান। সভায় ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও শিল্প উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। সেখানে তারা বিভিন্ন বিষয় নিয়ে নিজেদের মতামত তুলে ধরেন। বরিশালে বিভিন্ন ভোগ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান, ডায়গনস্টিক সেন্টারসহ ফাস্টফুড তৈরীর প্রতিষ্ঠানগুলোর সেবা ও উৎপাদিত পণ্যের মান নিয়ে প্রশ্ন উঠেছে। নগরীর অধিকাংশ বেকারী ও খাদ্য সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ভোগ্যপণ্যের মান নিয়ন্ত্রণ করা হয় না বলে অভিযোগ করা হয়েছে। ডায়গনস্টিক সেন্টারগুলোতে মানুষ উপযুক্ত সেবা পায়না। গতকাল বিশ্বমান দিবস উপলক্ষে বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব অভিযোগ করেন। বরিশালে একটি আন্তর্জাতিক মানের মান নিয়ন্ত্রণ ল্যাবরেটরি স্থাপনেরও তাগিদ দেন বক্তারা। জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। বিশেষ অতিথি ছিলেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোশারফ হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বরিশাল বিশ^বিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডীন ড. মো. হাসিনুর রহমান।

বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস বলেন, খাদ্যে যথাযথ মান নিয়ন্ত্রণ করা হয় না বলেই মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছে। সেবাদানকারী কখনই নিজেকে সেবক মনে করেন না। শুধু মুনাফার লোভে উৎপাদনকারীরা যথাযথ মান নিয়ন্ত্রন করতে চান না। তিনি সবাইকে বর্তমান সরকারের শুদ্ধাচার কৌশল অনুসরন করে নিজ নিজ কাজ সম্পন্ন করার আহ্বান জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ