Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশালে উৎপাদিত ভোগ্যপণ্যের যথাযথ মান নিয়ন্ত্রণ করা হয়না

বিশ্ব মান দিবসের আলোচনা সভায় বক্তারা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ৭:০৮ পিএম

বরিশালে বিভিন্ন ভোগ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান, ডায়গনস্টিক সেন্টার সহ ফাস্টফুড তৈরীর প্রতিষ্ঠানগুলোর সেবা ও উৎপাদিত পণ্যের মান নিয়ে প্রশ্ন উঠেছে। নগরীর অধিকাংশ বেকারী ও খাদ্য সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ভোগ্যপণ্যের মান নিয়ন্ত্রন করা হয়না বলে অভিযোগ করা হয়েছে । ডায়গনস্টিক সেন্টারগুলোতে মানুষ উপযুক্ত সেবা পায়না।
৪৯তম বিশ্ব মান দিবস উপলক্ষে বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব অভিযোগ করেন। ‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে আন্তর্জাতিক মান’ এই প্রতিবাদ্যকে তুলে ধরে রোববার আলোচনা সভার আয়োজন করে বরিশাল জেলা প্রশাসন ও বিএসটিআই। সভায় বক্তারা বলেন, সেবা ও মান সম্পন্ন পণ্য পাওয়ার জন্য উপযুক্ত আইন আছে। কিন্তু সে আইনের প্রয়োগ নেই বলে মানুষ প্রতারিত হচ্ছে, বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি। বরিশালে একটি আন্তর্জাতিক মানের মান নিয়ন্ত্রন ল্যাবরেটরি স্থাপনেরও তাগিদ দেন বক্তারা।
জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। বিশেষ অতিথি ছিলেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোশারফ হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বরিশাল বিশ^বিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডীন ড. মো. হাসিনুর রহমান।
বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস বলেন, খাদ্যে যথাযথ মান নিয়ন্ত্রণ করা হয়না বলেই মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছে। সেবাদানকারী কখনই নিজেকে সেবক মনে করেন না। শুধু মুনাফার লোভে উৎপাদনকারীরা যথাযথ মান নিয়ন্ত্রন করতে চান না। তিনি সবাইকে বর্তমান সরকারের শুদ্ধাচার কৌশল অনুসরন করে নিজ নিজ কাজ সম্পন্ন করার আহ্বান জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ