Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বহির্নোঙর ফের সচল বৃষ্টি কমে শুষ্ক আবহাওয়া

চট্টগ্রাম বন্দরে নেই সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

বৃষ্টিপাত কমেছে। দেশের অধিকাংশ স্থানে আকাশ অস্থায়ী আংশিক মেঘলাসহ মূলত শুষ্ক আবহাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে। গত বৃহস্পতিবারের ঘূর্ণিঝড় ‘তিতলি’র পরবর্তী প্রভাব কমে গিয়ে সমুদ্র শান্ত হয়েছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূল ও সমুদ্র বন্দরসমূহের ওপর ঝড়ো হাওয়ার আশঙ্কা নেই। গতকাল (রোববার) বন্দরসমূহের সঙ্কেত তুলে নেয়া হয়েছে। তবে সাগরে মাছ শিকারী ট্রলার নৌযানগুলোকে সাবধানে চলাচল করতে বলা হয়।
গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। খুলনায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়। তবে রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগে তেমন বৃষ্টি হয়নি। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোনায় ৬০ মিলিমিটার। ঢাকায় ১১, চট্টগ্রামে ২২, সিলেটে ২৮, ময়মনসিংহে ৪৪ মি.মি. বৃষ্টিপাত হয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী লঘুচাপ পশ্চিমবঙ্গ, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে দুর্বল হয়ে কেটে গেছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা (১-২ ডিগ্রি সে.) বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।
এদিকে উত্তর বঙ্গোপসাগর উপকূল শান্ত হওয়ায় গতকাল থেকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পুরোদমে আমদানিকৃত মালামাল লাইটার জাহাজ বহরযোগে খালাস ও পরিবহন চলছে। বৈরী আবহাওয়ায় গত ৪ দিনে খালাস কার্যক্রম বন্ধ থাকায় বহির্নোঙরে জাহাজের জট সৃষ্টি হয়। বহির্নোঙরে অবস্থানরত বড় জাহাজগুলো থেকে ছোট লাইটার জাহাজ-কোস্টারে করে শিল্পের কাঁচামাল, খাদ্যশস্য, কয়লা, পাথর, সিমেন্ট ক্লিংকারসহ হরেক ধরনের খোলা সাধারণ পণ্যসামগ্রী কর্ণফুলীর ১৭টি জেটি-ঘাটে খালাসের ব্যস্ততা চলছে।
তাছাড়া অনেকগুলো লাইটার জাহাজ কোস্টার পণ্য বোঝাই করে ছুটছে দেশের বিভিন্ন নৌবন্দরের উদ্দেশে। সড়ক-মহাসড়কেও মালামাল পরিবহন বৃদ্ধি পেয়েছে। ওয়াটার ট্রান্সপোর্ট সেল সূত্র জানায়, আগের ৬০টি ও গত শনিবার ৫৭টি লাইটার জাহাজ বরাদ্দ দেয়ার ফলে গতকাল পণ্য খালাস, পরিবহন কাজে গতি এসেছে। দেশের বড় শিল্প গ্রুপগুলোর নিজস্ব লাইটার জাহাজেও চলছে মালামাল খালাস এবং ডেলিভারি পরিবহন। এরফলে চট্টগ্রাম বহির্নোঙরে খোলা মালামাল বোঝাই জাহাজের জট ক্রমেই হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ